রোহিঙ্গাদের জন্য বিশ্বব্যাংকের সাড়ে ১৬ কোটি ডলারের অনুমোদন

প্রকাশঃ ২০১৯-০৩-০৯ - ১৯:৫১

ঢাকা অফিস : বাংলাদেশের কক্সবাজারে আশ্রয় নেয়া রোহিঙ্গা শরণার্থীদের জন্য সেবা ও অবকাঠামো উন্নয়নে বাংলাদেশকে সাড়ে ১৬ কোটি ডলারের অনুমোদন দিয়েছে বিশ্বব্যাংক, যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ১ হাজার ৪০০ কোটি টাকার সমান।

শুক্রবার ওয়াশিংটনে বিশ্বব্যাংকের বোর্ড সভায় রোহিঙ্গাদের জন্য এ অনুদান অনুমোদন দেয়া হয় বলে সংস্থাটির ঢাকা কার্যালয় থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। ‘ইমারজেন্সি মাল্টিসেক্টর রোহিঙ্গা ক্রাইসিস রেসপন্স’ শীর্ষক একটি প্রকল্পের মাধ্যমে রোহিঙ্গাদের মৌলিক চাহিদা মেটানো হবে।

বিশ্বব্যাংকের এই অর্থের মাধ্যমে রোহিঙ্গাদের জন্য আবাসন অবকাঠামো নির্মাণ করা হবে। এই প্রকল্পটির মাধ্যমে ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্রে নির্মাণের পাঁচটি উন্নয়ন কাজ করা হবে।

এ প্রকল্পের অধীনে টেকনাফ ও উখিয়ায় রোহিঙ্গাদের উন্নত আবাসনের ব্যবস্থা করা হবে। এছাড়া, পানি সরবরাহের ব্যবস্থা, সহিসংতা প্রতিরোধ, চাষের জমিতে বৃষ্টির পানি ব্যবহার, পয়ঃনিষ্কাশন ব্যবস্থার উন্নয়নসহ অন্যান্য কাজ করা হবে। শুধু তাই নয় প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় সাইক্লোন সেন্টার, রাস্তাঘাট, ফুটপাত, ড্রেন, কালভার্ট, ব্রিজ এবং রোহিঙ্গা ক্যাম্পের ভেতরের রাস্তাগুলোতে সোলার বাতি লাগানো হবে।

বিশ্বব্যাংক বলছে,  প্রকল্পটি বাস্তবায়িত হলে কক্সবাজারে রোহিঙ্গাদের জীবনমান উন্নয়ন হবে। বিশ্বব্যাংকের ঢাকা কার্যালয়ের ভারপ্রাপ্ত আবাসিক প্রতিনিধি ড্যানড্যান চেন বলেন, ওই এলাকার স্থানীয়দের মধ্যেও অবকাঠামোর অভাব রয়েছে। রোহিঙ্গাদের জন্য গৃহীত এই প্রকল্পে স্থানীয়রাও অনেক উপকৃত হবে।