লোহাগড়ায় বৃষ্টির জন্য ইস্তিস্কার নামাজ আদায়

প্রকাশঃ ২০২৪-০৪-২৭ - ১৪:২৪

লোহাগড়া (নড়াইল) প্রতিনিধি : সারাদেশের ন্যায় গ্রীষ্মের দাবদাহে অতীষ্ট নড়াইল জেলার লোহাগড়ার জনজীবন। এ অবস্থা থেকে পরিত্রাণের জন্য আল্লাহর সন্তুষ্টি অর্জনে লোহাগড়া উপজেলায় ইস্তিস্কার নামাজ আদায় করেছেন ধর্মপ্রাণ মুসল্লিরা।

শনিবার (২৭ এপ্রিল) বেলা ১১ টায় লোহাগড়া উপজেলার লক্ষীপাশা কওমী মাদরাসা মাঠে এ নামাজ অনুষ্ঠিত হয়।

স্থানীয়রা জানান, শনিবার সকাল ১০ টার পর নানাবয়সী মানুষ নামাজের জন্য মাঠে হাজির হন। নামাজের ইমাম প্রথমে মুসল্লিদের উদ্দেশে বয়ান পেশ করেন এবং নামাজের নিয়মকানুন বলেন। এরপর দুই রাকাত নামাজ আদায় করেন। নামাজের পর খুতবা শেষে দুই হাত তুলে প্রচণ্ড গরম, তীব্র তাপপ্রবাহ ও খরা থেকে রক্ষা পেতে বৃষ্টি চেয়ে আল্লাহর কাছে বিশেষ মোনাজাত করেন।
বিশেষ মোনাজাত পরিচালনা করেন লক্ষীপাশা কওমী মাদরাসার ভারপ্রাপ্ত অধ্যক্ষ মুফতি মিরাজুল হক খান।
তিনি বলেন, কোরআন-হাসিদের আলোকে যতটুকু জানা গেছে, তা হলো মানুষের সৃষ্ট পাপের কারণেই মহান আল্লাহ এমন অনাবৃষ্টি ও খরা দেন। বৃষ্টিপাত না হলে আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ (স.) সাহাবিদের নিয়ে খোলা ময়দানে ইস্তিস্কার নামাজ আদায় করতেন। সে জন্য তারা মহান সৃষ্টিকর্তার কাছে পাপের জন্য তওবা করে এবং ক্ষমা চেয়ে দুই রাকাত নামাজ আদায় করে বৃষ্টির জন্য প্রার্থনা করেছেন।

ইস্তিস্কার নামাজে লোহাগড়া উপজেলার বিভিন্ন ইউনিয়নের কয়েকটি গ্রামের প্রায় সহস্রাধিক ধর্মপ্রাণ মুসল্লি নামাজে অংশগ্রহণ করেন এবং এক পশলা বৃষ্টি চেয়ে কান্নায় ভেঙ্গে পড়েন তারা।