লোহাগড়ায় মধুমতী নদীতে ঐতিহ্যবাহী নৌকা বাইচ অনুষ্ঠিত

প্রকাশঃ ২০২৪-১০-১৬ - ১৫:৪৩

লোহাগড়া (নড়াইল) প্রতিনিধি : নড়াইলের লোহাগড়া উপজেলায় মধুমতী নদীতে উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত হলো গ্রাম বাংলার ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতা।

মঙ্গলবার (১৫ অক্টোবর) বিকেল সাড়ে ৩টায় লোহাগড়া উপজেলার শিয়রবর হাটের পশ্চিম পাড়ে মধুমতী নদীতে নৌকা বাইচ প্রতিযোগিতার উদ্ধোধন করেন উপজেলার শালনগর ইউনিয়নের ৭ নম্বর ওয়ার্ডের সাবেক ইউপি সদস্য মো. আনিচুর রহমান ধলু।

এসময় উপস্থিত ছিলেন শালনগর ইউনিয়ন পরিষদের সদস্য (মেম্বর) মো. কামাল হোসেন, মো. ওবায়দুর রহমান, মো. রুবায়েদ মোল্যা, মো. জিরু মোল্যা, মো. রিজাউল মোল্যা, মো. ডাবলু মোল্যা, মো.জামির শিকদার ও মো. সেলিম শিকদার প্রমুখ।

মধুমতি নদীর রামকান্তপুর থেকে শিয়রবর হাট পযর্ন্ত ২ কিলোমিটার নৌকা বাইচ প্রতিযোগিতায় বিভিন্ন জেলা থোকে আসা ৪টি নৌকা অংশগ্রহণ করে। সারি গান, ঢাক-ঢোলের শব্দ, বাঁশির সুর ও কাঁসা-পিতলের ঘণ্টা বাজানোর ঝংকার এবং হেইয়্যা হেইয়্যা হর্ষধ্বনি নৌকা বাইচ দেখতে আসা দর্শকদের বাড়তি আনন্দ দেয়।

মধুমতি নদীর দুই পাড়ে দাঁড়িয়ে, বিভিন্ন গাছপালার ‍ডালে এবং বাসা-বাড়ির ছাদে বসে বিভিন্ন বয়সী হাজার হাজার নারী-পুরুষ ও শিশু এ নৌকা বাইচ প্রতিযোগিতা উপভোগ করেন।

লোহাগড়া সরকারি আদর্শ কলেজের স্নাতক দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী মো. নাসির গাজী বলেন, এই কালারফুল নৌকা বাইচ আমাদের আনন্দ দিয়েছে। এমন বিনোদন সর্বত্র ছড়িয়ে দিতে পারলে যুবসমাজ ক্রীড়া ও সাংস্কৃতির প্রতি আকৃষ্ট হবে। মাদক থেকে মুক্তি পাবে।

এ নৌকা বাইচ প্রতিযোগিতা দেখতে আসা জেলার পাশ্ববর্তী মাগুরা, গোপালগঞ্জ, এবং নড়াইলের বিভিন্ন অঞ্চল থেকে হাজার হাজার শিশু-কিশোর, নারী-পুরুষসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষের মিলন মেলায় মধুমতি নদীর দুপাড় উৎসবে পরিণত হয়।