শবে বরাতে নিষিদ্ধ সব ধরনের আতশবাজি

প্রকাশঃ ২০২২-০৩-১৬ - ২৩:৪২

ঢাকা অফিস :

আগামী ১৮ মার্চ শুক্রবার (১৪ শাবান ১৪৪৩, ৪ চৈত্র ১৪২৮) দিবাগত রাতে পবিত্র শবে বরাত উদ্‌যাপিত হবে। শবে বরাত পরিপূর্ণ ইসলামি শরিয়ত মোতাবেক সম্পন্ন করনের নিমিত্তে বিশেষ পদক্ষেপ গ্রহণ করেছে পুলিশ প্রশাসন। পবিত্র শবে বরাতে আতশবাজি ও পটকাসহ সব ধরনের বিস্ফোরক নিষিদ্ধ ঘোষণা করেছে ঢাকা মহানগর পুলিশ ( ডিএমপি )। ডিএমপি কমিশনার মোহাম্মদ শফিকুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে আজ বুধবার ( ১৬ মার্চ ) এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

ইসলামিক ফাউন্ডেশনের জাতীয় চাঁদ দেখা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী, আগামী ১৮ মার্চ, শুক্রবার তথা ১৪ শাবান ১৪৪৩ হিজরি দিবাগত রাতে উদযাপিত হবে পবিত্র শবে বরাত। ধর্মপ্রাণ মুসলমানরা ইবাদত-বন্দেগী, কুরআন তিলাওয়াত, দোয়া ও জিকির-আজকারের মাধ্যমে এই রাত অতিবাহিত করে থাকেন।

বাংলাদেশের আকাশে বৃহস্পতিবার (৩ মার্চ) কোথাও ১৪৪৩ হিজরি সনের পবিত্র শাবান মাসের চাঁদ দেখা যায়নি। ফলে আগামীকাল শুক্রবার (৪ মার্চ) পবিত্র রজব মাস ৩০ দিন পূর্ণ হবে এবং আগামী ৫ মার্চ শনিবার থেকে পবিত্র শাবান মাস গণনা করা হবে। এর পরিপ্রেক্ষিতে আগামী ১৮ মার্চ শুক্রবার (১৪ শাবান ১৪৪৩, ৪ চৈত্র ১৪২৮) দিবাগত রাতে পবিত্র শবে বরাত উদ্‌যাপিত হবে।

ডিএমপির বিজ্ঞপ্তিতে জানানো হয়, ঢাকা মেট্রোপলিটন পুলিশ অর্ডিন্যান্স, অর্ডিন্যান্স নং-III/৭৬-এর ২৮ ধারার ক্ষমতাবলে ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার শফিকুল ইসলাম শবে বরাতের পবিত্রতা রক্ষার্থে এবং সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে উদযাপন নিশ্চিত করতে আগামী ১৮ মার্চ সন্ধ্যা ৬টা থেকে ১৯ মার্চ ভোর ৬টা পর্যন্ত কিছু বিষয়ে নিষেধাজ্ঞা জারি করেছেন। এই সময়ে বিস্ফোরক দ্রব্য, আতশবাজি, পটকা, অন্যান্য ক্ষতিকারক ও দূষণীয় দ্রব্য বহন এবং ফোটানো নিষিদ্ধ বলে উল্লেখ করা হয়েছে।