শ্যামনগর বিশ্ব `সাদাছড়ি’ নিরাপত্তা দিবস পালিত

প্রকাশঃ ২০২৪-১০-১৫ - ১৭:১৪

মনিরুজ্জামান জুলেট, শ্যামনগর : সাদাছড়ি বহনকারী দৃষ্টিপ্রতিবন্ধী ব্যক্তিকে নিরাপদে পথ চলতে সাহায্য করার উদ্দেশ্যে রমজান নগর ইউনিয়ন পরিষদের দিবসটি পালিত করা হয়।

দিবসটির এবারের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে, ‘হাতে দেখলে সাদা ছড়ি, এগিয়ে এসে সহায়তা করি।’

দৃষ্টিহীন ব্যক্তিদের প্রতি আমাদের দায়িত্ববোধ ও সহমর্মিতা প্রকাশের কথাই বলা হয়েছে এখানে। পাশাপাশি তাদের জন্য সহানুভূতিশীল দৃষ্টিভঙ্গি গড়ে তোলার আহবান জানানো হয়েছে; সবার জন্য নিরাপদ ও অন্তর্ভুক্তিমূলক সমাজ গড়তে আমরা যেন এগিয়ে যাই।

শেখ আল মামুন চেয়ারম্যান এর সভাপতিত্ব দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য এই অনুষ্ঠানে আয়োজন করা হয়।প্রধান উদ্দেশ্য ছিল সমাজের সকল স্তরের মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি করা এবং দৃষ্টি প্রতিবন্ধীদের প্রতি সহানুভূতি ও সমর্থন প্রদানের আহ্বান জানানো।

অনুষ্ঠানটির জন্য আর্থিক সহায়তা প্রদান করে উইমেন উইথ ডিজএ্যাবিলিটিজ ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (ডাব্লিউডিডিএফ) এবং বাস্তবায়ন করেন জয়িতা প্রতিবন্ধী নারী উন্নয়ন সংস্থা। চেয়ারম্যান শেখ আল মামুন বলেন, “সাদা ছড়ি দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য একটি গুরুত্বপূর্ণ উপকরণ, যা তাদের চলাফেরা এবং নিজেদের সুরক্ষা নিশ্চিত করে। আমাদের উচিত তাদের পাশে দাঁড়ানো এবং যে কোনো প্রয়োজনে সাহায্যের হাত বাড়িয়ে দেওয়া।”

অনুষ্ঠানে স্থানীয় প্রশাসন, প্রতিবন্ধী ব্যক্তি এবং বিভিন্ন সামাজিক সংগঠনের সদস্যরা অংশগ্রহণ করেন। বক্তারা দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য আরও সহায়ক পরিবেশ তৈরি করার উপর গুরুত্বারোপ করেন এবং সকলকে তাদের পাশে থাকার জন্য আহ্বান জানান।

এই ধরনের উদ্যোগ সমাজে দৃষ্টি প্রতিবন্ধীদের প্রতি দৃষ্টিভঙ্গি পরিবর্তন করতে এবং তাদেরকে সম্পূর্ণরূপে স্বীকৃতি দেওয়ার জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে বিবেচিত হচ্ছে। আশা করা হচ্ছে, এই উদ্যোগগুলি আগামীতে আরও কার্যকরী হবে এবং সমাজে দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য একটি অন্তর্ভুক্তিমূলক পরিবেশ তৈরি করতে সাহায্য করবে।