সাঁথিয়ায় চিকিৎসক সংকটে স্বাস্থ্যসেবার বেহাল দশা

প্রকাশঃ ২০১৮-০৩-০৮ - ২০:৩৯

ফারুক হোসেন,সাঁথিয়া : পাবনার সাঁথিয়া উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসক সংকটে স্বাস্থ্যসেবার এখন বেহাল দশা চলছে। ৪ লাখ জনগোষ্ঠির চিকিৎসাসেবার জন্য রয়েছে মাত্র ২ জন চিকিৎসক। ফলে চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছে সাধারণ মানুষ ।
জানা যায়, ৩১ শয্যা বিশিষ্ট সাঁথিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ২১ জন চিকিৎসকের স্থলে আছে মাত্র ২জন এমবিবিএস ডাক্তার।

সুত্রে জানা যায়, এ হাসপাতালে খাতা কলমে ৯ জন চিকিৎসক থাকলেও উপস্থিত রয়েছে ২ জন।
সরেজমিন জানা যায়, সাঁথিয়া উপজেলার মোট জনসংখ্যা ৪ লাখেরও বেশী। এ বিশাল জনগোষ্ঠির মৌলিক চাহিদা স্বাস্থ্য সেবার জন্য রয়েছে উপজেলা সদরে একটি ৩১ শয্যা বিশিষ্ট হাসপাতাল। এখানে গাইনী,সার্জারী,এনেসথেসিয়া,মেডিসিন,ইএনটিকোন চিকিৎসক নাই। চিকিৎসক না থাকায় শুধু মাত্র প্রাথমিক চিকিৎসা সেবা দেয়া ছাড়া এখানে আর কিচুই হয় না। একটু জটিলরোগী হলেই প্রায় ৪০ কিলোমিটার দুরে পাবনাতে রোগী পাঠাতে হয়। গাইনী ও শিশু চিকিৎসক না থাকায় বিশেষ করে মহিলা ও শিশুরা চিকিৎসাসেবাথেকে বঞ্চিত হচ্ছে বেশি। ৫০ শয্যার ডায়েক অনুমোদন থাকলেও বাস্তবে রয়েছে ৩১ শয্যা। ৩১ শয্যার জনবল দিয়ে ৫০ শয্যার ডিউটি পালন করানো হচ্ছে। এখানে হাসপাতালের আল্ট্রাসনোগ্রামমেশিনটি আজ ৩ বছর ধরে অকেজো হয়ে পড়ে আছে। প্রায় ৬ মাস ধরে এক্সরে মেশিনের ফিল্ম নেই ।

এলাকার বিত্তশালীরা বিভিন্ন ক্লিনিকে চিকিৎসা সেবা নিলেও হাসপাতালে চিকিৎসকের অভাবে স্বাস্থ্য সেবা থেকে বঞ্চিত হচ্ছে দরিদ্র রোগীরা। ফলে তাদের পোহাতে হচ্ছে সীমাহিন দুর্ভোগ। এ হাসপাতালে গর্ভবতীদের সিজার করার ব্যবস্থা থাকলেও দীর্ঘ দিন থেকে কোন সিজারের গাইনী চিকিৎসক না থাকায় গ্রাম থেকে আসা অনেক রোগীকে পাবনা রিফার্ড করে দেওয়া হয়। ফলে এদের কেউ কেউ রাস্তাতেই ডেলিভারী হয় আবার কোন কোন রোগীর মৃত্যুর খবর পাওয়া যায়। এ ছাড়াও কমপ্লেক্সে ক্যাম্পাসের ভিতরে পর্যাপ্ত আবাসন ভবন থাকা সত্ত্বেও অধিকাংশ কর্মকর্তা কর্মচারীদের বাইরে অবস্থান করতে হয় কারণ আবাসিক ভবনগুলি বসবাসের অযোগ্য হয়ে পড়েছে।
সাঁথিয়া উপজেলা স্বাস্থ্য ও পঃপঃকর্মকর্তা ডাঃ মোজাফ্ফর হোসেন জানান, চিকিৎসক সংকটের কথা বলে সংশ্লিষ্ট উর্ধতন কর্তৃপক্ষ বরাবর বার বার চিকিৎসক চেয়ে চিঠি দেয়া সত্তেও কাজের কাজ কিছুই হচ্ছে না। এ ছাড়াও নার্স,ওয়ার্ডবয়,নৈশ প্রহরী, এম,এল,এস,এস,সহ নানা পদ শুন্য রয়েছে। এ ব্যাপারে সিভিল সার্জন পাবনা ডাঃ মোঃ তাজ্জেল হোসেন জানান, চিকিৎসক সংকটের ব্যাপারে আমি ওয়াকিবহাল। এখন পরিচালক মহোদয় যদি পোষ্টিং দেন তাহলে হবে।