সাতক্ষীরায় বিশ্ব বাঘ দিবস পালিত

প্রকাশঃ ২০২২-০৭-২৯ - ১৭:৪৮

সাতক্ষীরা প্রতিনিধি : “বাঘ আমাদের অহংকার, রক্ষার দায়িত্ব সবার” এই প্রতিপাদ্যকে সামনে রেখে শুক্রবার সাতক্ষীরার শ্যামনগরে বিশ্ব বাঘ দিবস পালিত হয়েছে। শ্যামনগর উপজেলা প্রসাশন ও বনবিভাগের আয়োজনে দিবসটি উপলক্ষে শুক্রবার সকালে শোভা যাত্রা ও আলোচনা সভার আয়োজন করা হয়। শ্যামনগর উপজেলা পরিষদ চত্বর থেকে বর্ণাঢ্য শোভাযাত্রাটি বের হয়ে উপজেলা সদরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। পরে উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, সাতক্ষীরা-৪ আসনের সংসদ সদস্য এস.এম জগলুল হায়দার।
উপজেলা নির্বাহী অফিসার আকতার হোসেনের সভাপতিত্বে বাঘ দিবসের আলোচনা সভার শুরুতে মুল প্রবন্ধ উপস্থাপন করেন, খুলনা বিশ্ববিদ্যালয়ের ফরেস্ট্রি এন্ড উড টেকনোলজি বিভাগের অধ্যাপক ওয়াাছিউল ইসলাম। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, সাতক্ষীরার অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ রেজা রশিদ, পশ্চিম সুন্দরবন সাতক্ষীরা রেঞ্জের সহকারী বন-সংরক্ষক এ.কে.এম ইকবাল হোসাইন চৌধুরী, সদ্য বিদায়ী বন-সংরক্ষক এম.এ হাসান, উপজেলা ভাইস চেয়ারম্যান সাঈদ-উ-জ্জাামান, শ্যামনগর প্রেসক্লাবের সভাপতি জি.এম আকবার কবির প্রমূখ। এ সময় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক কর্মচারী ও ছাত্র-ছাত্রীদের পাশাপাশি জনপ্রতিনিধি, সংবাদকর্মী, উপজেলা প্রশাসন ও বনবিভাগের কর্মকর্তা-কর্মচারীরা বাঘ দিবসের র‌্যালী ও আলোচনা সভায় অংশ নেন।
বক্তারা বলেন, বাঘ সুন্দরবনের প্রহরীর দায়িত্ব পালন করে। তাই সুন্দরবনকে রক্ষায় বাঘ যাতে হ্রাস না পায়, সে দিকে সবার যত্নবান হতে হবে। ২০১৮ সালের সর্বশেষ জরিপে বাঘের সংখ্যা দাড়ায় ১১৪টি। পরিসংখ্যানটি সুন্দরবনের বাঘ ব্যাপক ভাবে কমে যাওয়ার ইঙ্গিত দেয়। চলতি সালের শেষের দিকে সুন্দরবনে আবারো জরিপ করা হবে। বাঘের সংখ্যা বাড়লে সেটি সবার স্বস্তির কারণ হবে বলে জানান বক্তারা।