সারাদেশে নদীভাঙন কমে এসেছে : শামীম

প্রকাশঃ ২০২৩-০১-২২ - ১৪:৩৯

জন্মভূমি ডেস্ক : পানিসম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম বলেছেন, সারাদেশে নদীভাঙন কমে এসেছে। প্রকল্পগুলো বাস্তবায়ন হলে নদীভাঙন ও জলাবদ্ধতা অনেকাংশেই কমে আসবে।

শনিবার চট্টগ্রামে পানি উন্নয়ন বোর্ড ও পানিসম্পদ রক্ষণাবেক্ষণ (পওর) বিভাগের কর্মকর্তাদের সাথে মতবিনিময়কালে প্রধান  অতিথির বক্তৃতায়  শামীম এ কথা বলেন।

তিনি বলেন, কাজের ব্যাপারে কোনো প্রকার গাফিলতি, অনিয়ম ও দুর্নীতি সহ্য করা হবে না । তিনি বলেন, কার্যকর ব্যবস্থা নেওয়ার কারণেই গত ১৩ বছরে সারাদেশে নদী ভাঙনের পরিমাণ সাড়ে ৯ হাজার হেক্টর থেকে সাড়ে ৩ হাজার হেক্টরে নেমে এসেছে। চট্টগ্রামে ৮ হাজার ৩শ কোটি ২৪ লাখ টাকা ব্যয়ে ১৬ টি  প্রকল্প নেয়া হয়। যার ৭টি  প্রকল্পের কাজ ইতিমধ্যে সম্পন্ন হয়েছে। এছাড়াও ৭ টি  প্রকল্প একনেকে অনুমোদনের অপেক্ষায় রয়েছে। যার প্রকল্প ব্যয় প্রায় ৬ হাজার ৩’শ ২১ কোটি টাকা।

উপমন্ত্রী বলেন, জলাবদ্ধতা ও নদী ভাঙন থেকে জনসাধারণ যাতে রক্ষা পায় সেলক্ষ্যে কাজ করছে সরকার। প্রধানমন্ত্রীর প্রত্যক্ষ  তত্ত্বাবধানে ভাঙন রোধে স্থায়ী  প্রকল্প করা হচ্ছে। উপকূল অঞ্চলে প্রতিটি বাঁধ  প্রশস্ত ও উঁচু করা হচ্ছে, বনায়ন করা হচ্ছে। আর এসব স্থায়ী প্রকল্পে নদী খনন বাধ্যতামূলক করা হচ্ছে এবং তা রক্ষণাবেক্ষণের জন্য জনবলও বাড়ানো হয়েছে।