সুন্দরবনে জোড়া বাঘের কবলে পড়ে ২০ ঘন্টা

প্রকাশঃ ২০২৩-০২-০৫ - ১৫:৩৪

শরণখোলা : সুন্দরবনে জোড়া বাঘের কবলে পড়ে ২০ ঘন্টা শ্বাসরুদ্ধ ও ভীতিকর সময় পার করেছেন পাঁচ বনরক্ষী। টহলফাঁিড়র আঙ্গিনায় টানা ২০ ঘন্টা অবস্থান করে দুইটি রয়েলবেঙ্গল টাইগার শনিবার সকালে গভীর জঙ্গলে ফিরে গেছে। বিরল এ ঘটনাটি ঘটেছে শরণখোলা রেঞ্জের চান্দেশ্বর টহল ফাঁড়িতে।

পূর্ব সুন্দরবনের শরণখোলা রেঞ্জের চান্দেশ্বর ফরেস্ট টহল ফাঁড়ির ভারপ্র্প্তা কর্মকর্তা ফরেস্টার শেখ ফারুক আহমেদ মোবাইল ফোনে বলেন, গত শুক্রবার বেলা দুইটার দিকে সুন্দরবনের গহীন থেকে দুইটি বাঘ চান্দেশ্বর টহল ফাঁড়ির পুকুর পাড়ে এসে বসে। বাঘ দুটি পুকুরের মিষ্টি পানি পান করে পুকুর পাড়ে গড়াগড়ি এবং নিজেদের মধ্যে খুনসুটি ও ছোটাছুটি করে সারা বিকেল পার করে। সন্ধ্যার পরে বাঘ দুটো বনরক্ষীদের পুরোনো ব্যারাক ও রান্নাঘরের নীচে এসে অবস্থান শেষে শনিবার খুব সকালে আবার পুকুর পাড়ে অবস্থান নেয়। বেলা ১১টার দিকে রয়েলবেঙ্গল টাইগার দুটি আপনমনে বনের গহীনে চলে যায়। টহল ফাঁড়ির আঙ্গিনায় বাঘ আসায় বনরক্ষীরা এক প্রকার শ্বাসরুদ্ধ ও ভীতিকর অবস্থায় রাত পার করেছেন। সুন্দরবনে এখন বাঘের প্রজনন মৌশুম চলছে সেকারণে ঐ দুটো বাঘ এক সঙ্গে মিলিত হতে পারে বলে ঐ ভারপ্রাপ্ত কর্মকর্তা জানিয়েছেন।

চরখালী ফরেষ্ট টহল ফাঁড়ির ভারপ্রাপ্ত কর্মকর্তা ফরেষ্টার দিলীপ মজুমদার বলেন, সুন্দরবনে ২৫/৩০ বছর চাকুরী করেও কখনো একটি বাঘ চোখে পড়েনা সে অবস্থায় চান্দেশ্বর টহল ফাঁড়িতে এক সাথে জোড়া বাঘ দেখা একটি বিরল ঘটনা।