১৫ মার্চ থেকে সারা দেশে বিক্রি হবে টিসিবির পণ্য

প্রকাশঃ ২০২২-০৩-০৭ - ১৭:১৭

ইউনিক প্রতিবেদক :
আসন্ন পবিত্র রমজানকে সামনে রেখে নায্য মূল্যে নিত্যপণ্য দেওয়ার কর্মসূচি শুরু করেছে সরকার। ১৫ই মার্চ থেকে শুরু হবে সারা দেশে টিসিবির পণ্য বিক্রি।

রবিবার রাজধানীর দুই সিটি করপোরেশনের ১২৫টি স্পটে এই পণ্য বিক্রি শুরু করে সরকারী প্রতিষ্ঠান ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) এবং ১৫ মার্চ থেকে জেলা প্রশাসকের মাধ্যমে সারা দেশে এই পণ্য বিক্রি শুরু হবে।

টিসিবি সূত্র জানায়, রোজার আগে এবং রোজার মধ্যে দুই দফায় এক কোটি পরিবারকে এই পণ্য দেওয়া হবে। কোন পণ্য কী দামে এবং কী পরিমাণে দেওয়া হবে, তা-ও চূড়ান্ত করেছে টিসিবি।

সূত্রমতে, প্রতি পরিবার ৫৫ টাকা দরে দুই কেজি চিনি, ৬৫ টাকা দরে দুই কেজি মসুর ডাল, ১১০ টাকা দরে দুই লিটার সয়াবিন তেল, ৩০ টাকা দরে দুই থেকে পাঁচ কেজি পেঁয়াজ নিতে পারবে। এ ছাড়া ছোলা দুই কেজি ও খেজুর দেওয়া হবে এক কেজি করে। খেজুর ও ছোলা দেওয়া হবে রোজা শুরুর পর।

টিসিবি চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল মো. আরিফুল হাসান বলেন, ঢাকার দুই সিটি করপোরেশনকে সংযুক্ত করে পণ্য বিক্রি শুরু হয়েছে। জেলা পর্যায়ে পণ্য পাঠানো শুরু হয়েছে। আগামী ১৫ মার্চ থেকে সারা দেশে বিক্রি শুরু হবে।

গত এক সপ্তাহ বন্ধ থাকার পর গতকাল ঢাকায় টিসিবির মাধ্যমে পণ্য বিক্রি শুরু হলে টিসিবির ট্রাকের পেছনে মানুষের লম্বা লাইন পড়ে যায়। অনেকে পাঁচ থেকে ছয় ঘণ্টা অপেক্ষার পর পণ্য কিনতে পেরেছে। একই ব্যক্তি যাতে বারবার পণ্য নিতে না পারে, তার জন্য অনেক ডিলারকে ক্রেতার হাতে নির্বাচনের সময় ব্যবহৃত অমোচনীয় কালি দিতে দেখা গেছে।

ঢাকায় ওয়ার্ড কমিশনারদের সহযোগিতা নিয়ে পণ্য বিক্রি করা হচ্ছে। পণ্য বিক্রির সময় অপ্রীতিকর ঘটনা এড়াতে পুলিশি সহযোগিতাও চাওয়া হয়েছে ডিএমপির কাছে।

গতকাল কয়েকটি স্থানে দেখা গেছে, পণ্য ফুরিয়ে যাওয়ার পরও মানুষে লাইনে দাঁড়িয়ে আছে। অপেক্ষা করলেও শেষ পর্যন্ত তাদের পণ্য না নিয়েই ঘরে ফিরতে হয়েছে।