১ কোটি রুপিতে রাজস্থান রয়্যালসে মোস্তাফিজ

প্রকাশঃ ২০২১-০২-১৮ - ১৮:২৬

ক্রিড়া ডেস্ক : আইপিএল-২০২১ এর নিলামে মোস্তাফিজুর রহমানের ভিত্তি মূল্য ছিল ১ কোটি রুপি। বাংলাদেশের বাঁহাতি পেসারকে তার ভিত্তিমূল্যেই কিনে নিলো রাজস্থান রয়্যালস।এর আগে বাংলাদেশের অলরাউন্ডার সাকিব আল হাসানকে ৩ কোটি ২০ লাখ রুপিতে কিনে নেয় কলকাতা নাইট রাইডার্স।
চেন্নাইয়ে বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) বাংলাদেশ সময় দুপুর সাড়ে ৩টায় শুরু হয় নিলাম। নিলামে মোস্তাফিজকে নিয়ে একমাত্র রাজস্থান রয়্যালসই আগ্রহ দেখায়। শেষ পর্যন্ত ফিজকে কিনে নেয় তারাই।

২০১৬ সালে আইপিএল ক্যারিয়ার শুরু করা মোস্তাফিজের এটি তৃতীয় দল। তার অভিষেক হয় সানরাইজার্স হায়দরাবাদের জার্সিতে। ওই আসরেই ১৬ ম্যাচে ১৭ উইকেট তুলে নিয়ে দলের শিরোপা জয়েও রাখেন গুরুত্বপূর্ণ ভূমিকা। পরের আসরে অবশ্য মাত্র ১ ম্যাচ খেলেই ফিরতে হয় তাকে। সর্বশেষ ২০১৮ সালের আসরে ৭ ম্যাচ খেলে ৭ উইকেট তুলে নেন তিনি।

আইপিএলের চলতি নিলামে সাকিব আল হাসানকে ৩ কোটি ২০ লাখ রুপিতে কিনেছে কলকাতা নাইট রাইডার্স। তার ভিত্তিমূল্য ছিল ২ কোটি রুপি। এখনও নিলামে উঠার অপেক্ষায় মুশফিকুর রহিম, মোহাম্মদ সাইফউদ্দিন ও মাহমুদউল্লাহ রিয়াদ। মাহমুদউল্লাহ রিয়াদ ৭৫ লাখ রুপি ভিত্তি মূল্যে এবং ৫০ লাখের ক্যাটাগরিতে মোহাম্মদ সাইফউদ্দিন। আর শেষ মুহূর্তে যুক্ত হওয়া মুশফিকের ভিত্তিমূল্য ১ কোটি রুপি।

নিলামে দক্ষিণ আফ্রিকার বোলিং অলরাউন্ডার ক্রিস মরিসকে নিয়ে রীতিমত কাড়াকাড়ি পড়ে গিয়েছিল। অবশেষে তাকে কিনতে রেকর্ড ভাঙতে হয়েছে রাজস্থান রয়্যালসকে।

১৬ কোটি ২৫ লাখ রুপিতে বিক্রি হওয়া মরিস এখন আইপিএলের ইতিহাসে সবচেয়ে দামি খেলোয়াড়ে পরিণত হয়েছেন। তার ভিত্তি মূল্য ছিল মাত্র ৭৫ লাখ রুপি। মরিসের আগে আইপিএলের ইতিহাসে সবচেয়ে দামি খেলোয়াড়ের তকমা ছিল সাবেক ভারতীয় অলরাউন্ডার যুবরাজ সিংয়ের দখলে। ২০১৫ সালের আসরে ২ কোটি ভিত্তি মূল্যের এই যুবরাজকে কিনতে ১৬ কোটি রুপি খরচ করেছিল দিল্লি।

এদিকে এবারের নিলামে অজি ব্যাটিং অলরাউন্ডার গ্লেন ম্যাক্সওয়েলকে নিয়েও কাড়াকাড়ি পড়ে যায়। তাকে কিনতে ১৪ কোটি ২৫ লাখ রুপি খরচ করেছে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। ১৪ কোটি রুপিতে রিচার্ডসনকে কিনেছে পাঞ্জাব কিংস।

একই নিলামে ৭ কোটি রুপিতে বিক্রি হয়েছেন ইংলিশ অলরাউন্ডার মঈন আলী। তাকে কিনেছে চেন্নাই সুপার কিংস। সবার আগে বিক্রি হয়েছেন স্টিভ স্মিথ। তাকে ২ কোটি ২০ লাখ রুপিতে কিনেছে দিল্লি ক্যাপিটালস। অজি ফাস্ট বোলার নাথান কোল্টার-নাইলকে ৫ কোটি রুপিতে কিনেছে মুম্বাই ইন্ডিয়ান্স।