২০২৫ সালের মধ্যে নির্বাচন দেওয়া সম্ভব: আসিফ নজরুল

প্রকাশঃ ২০২৪-১০-১৮ - ১৭:৩১

ডেস্ক নিউজ : আগামী জাতীয় সংসদ নির্বাচন কবে হবে সেটা নিয়ে নানা আলোচনার মধ্যে অন্তর্র্বতীকালীন সরকারের আইন ও বিচার উপদেষ্টা আসিফ নজরুল জানিয়েছেন, ২০২৫ সালের মধ্যে নির্বাচন দেওয়া হয়ত সম্ভব হবে।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) মধ্যরাতে বেসরকারি টেলিভিশন চ্যানেল আইয়ের আজকের সংবাদপত্র অনুষ্ঠানে যোগ দিয়ে তিনি এই কথা বলেন।

দৈনিক মানবজমিনের প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরীর উপস্থাপনায় আলোচিত এই অনুষ্ঠানে প্রায় ৯ বছর নিষিদ্ধ ছিলেন আসিফ নজরুল। দীর্ঘদিন পর এই অনুষ্ঠানে আসতে পেরে উপস্থাপক ও চ্যানেল কর্তৃপক্ষের প্রতি কৃতজ্ঞতা জানান আসিফ নজরুল।

অনুষ্ঠানে আসিফ নজরুল বিভিন্ন বিষয়ে প্রশ্নের মুখোমুখি হন। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে শেখ হাসিনার বিচারের বিষয়ে ভারতের সঙ্গে বন্দী বিনিময় চুক্তির প্রসঙ্গ টানেন তিনি। তিনি বলেন, এই চুক্তি ভারত মানলে তাদের শেখ হাসিনাকে ফিরিয়ে দেওয়া উচিত। এই চুক্তি সঠিকভাবে মানলে তারা শেখ হাসিনাকে ফিরিয়ে দিতে বাধ্য।

সাংবাদিকদের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে মামলা হবে না বলেও জানান এই উপদেষ্টা। এছাড়া অপরাধ প্রমাণিত না হলে কোনো সাংবাদিকের বিচার হবে না বলেও আশ্বস্ত করেন তিনি।

বিগত সরকারের সহযোগিতায় গায়েবি মামলা হতো এবং এগুলো পুলিশ করত জানিয়ে আসিফ নজরুল বলেন, বর্তমান সরকার নিজেরা কোনো মামলা করছে না। তিনি বলেন, যারা পূর্বে নির্যাতনের শিকার হয়েছিল তারাই এই মামলা করছে। এই মামলাগুলোতে যাতে নিরপরাধ লোক শাস্তি না পান সে বিষয়ে কাজ করছে অন্তর্র্বতী সরকার।

ছাত্রলীগকে নিষিদ্ধের বিষয়ে তিনি বলেন, বর্তমান সরকার আগ বাড়িয়ে কিছু করবে না। তবে তাদের নিষিদ্ধ করার দাবি বড় হয়ে উঠেছে। জনপ্রত্যাশা তৈরি হলে নিষিদ্ধ করা হবে। তারা অতীতে কী কাজ করেছে তা সব গণমাধ্যমে এসেছে। দেশবাসী দেখেছে।

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি নিয়ে এক প্রশ্নের জবাবে তিনি ক্ষমা প্রার্থনা করেন। বলেন, তরকারির এত দাম যে, বিক্রি কমে গেছে। বন্যার কারণে ডিমের সাপ্লাই কমে গেছে। গত সরকারের আমলে সব নিয়ন্ত্রণ হতো সিন্ডিকেটের মাধ্যমে। তবে এটুকু বলতে পারি সামনে পরিস্থিতি উন্নতি হবে। অনেক ক্ষেত্রে উন্নতি হয়েছে।

ক্রিকেটার সাকিব আল হাসানের বিষয়ে এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, সাকিবের মতো ক্রিকেটার বাংলাদেশের ইতিহাসে আর আসেনি। সাকিব বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে জনপ্রিয় মানুষ হয়ে থাকতে পারত। কিন্তু যখন আন্দোলন চলছে, মানুষ মরছে, ঘরে ঘরে কান্না, ক্ষোভ-কষ্ট সাকিব তখন পোস্ট দিলো সে কোথাও এনজয় করছে এমন। এটা সম্ভব একটা মানুষের পক্ষে?

আসিফ নজরুল বলেন, সাকিব আমাকে কয়েকবার ফোন দিয়েছিল। আমি বলেছি উপদেষ্টা আসিফের সঙ্গে কথা বলতে যেহেতু এটা আমার ব্যাপার না।