গোপালগঞ্জের কাশিয়ানীতে শতবর্ষী গাছ কাটার পাঁয়তারা

প্রকাশঃ ২০১৮-০৩-১৭ - ১৬:১৪

গোপালগঞ্জ প্রতিনিধি : গোপালগঞ্জের কাশিয়ানী উপজেলার রামদিয়া বাজারে শতবর্ষী একটি পাকড় গাছ কেটে ফেলার পাঁয়তারা করছেন কাশিয়ানী উপজেলা ভাইস চেয়ারম্যান। ডালপালা কেটে ফেললেও এক ছাত্রলীগ নেতার হস্তক্ষেপে অবশেষে রক্ষা পেল গাছটি। এ ব্যাপারে গোপালগঞ্জ জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ সংশ্লি¬ষ্ট দপ্তরে লিখিত ভাবে অভিযোগ করেছেন স্থানীয়রা।

অভিযোগে জানা যায়, উপজেলার ঐতিহ্যবাহী বাজার রামদিয়া। বাজারের ব্যবসায়ীদের মাথায় উপর শত বছর ধরে ছায়াদান করে আসছে একটি পাকড় গাছ। কিন্তু গত ১০ মার্চ কাশিয়ানী উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান খাজা নেওয়াজ নিয়মনীতি না মেনে গায়ের জোড়ে গাছটি কাটার জন্য শ্রমিক নিয়ে গাছের ডালপালা কেটে ফেলেন। পরে খবর পেয়ে রামদিয়া ভূমি অফিসের তহশীলদার এস এম রকিব উদ্দিন ঘটনাস্থলে গিয়ে গাছ কাটা বন্ধ করে দেন।

এ ঘটনায় বাজারের ব্যবসায়ী ও সচেতন মহলের মাঝে চরম ক্ষোভের সৃষ্টি হয়। কিন্তু কেউ এর প্রতিবাদ করার সাহস পায়নি।

গাছ কাটার বিষয় জানতে চাইলে ভাইস চেয়ারম্যান মো: খাজা নেওয়াজ দাবি করে বলেন, গাছটি আমার ব্যক্তিগত জায়গায়। আমার ঘরের ক্ষতি হয় বলে আমি গাছটি কেটে ফেলার সিদ্ধান্ত নিয়েছি।

কাশিয়ানী উপজেলা নির্বাহী কর্মকর্তা এ এস এম মাঈন উদ্দিন বলেন, গাছটি কাটার চেষ্টা করা হয়েছিল। আমি গাছ কাটায় বাঁধা দিয়েছি।