পদ্মা সেতুতে ১১তম স্প্যান : ১৬৫০ মিটার দৃশ্যমান

প্রকাশঃ ২০১৯-০৪-২৩ - ১০:৫০

ঢাকা অফিস : জাজিরা প্রান্তে বসানো হয়েছে পদ্মা সেতুর ১১তম স্প্যান। এর মধ্য দিয়ে দৃশ্যমান হলো এক হাজার ৬৫০ মিটার অংশ।

আজ মঙ্গলবার সকালে ৩৩ ও ৩৪ নম্বর পিলারে বসানো হয় এই স্প্যান। এর আগে মাওয়া প্রান্ত থেকে স্প্যানটি জাজিরায় নেয়া হয়। এক মাসের মধ্যে সেতুতে বসানো হলো দ্বিতীয় স্প্যান। এর আগে দশম স্প্যানটি মাওয়া প্রান্তে বসানো হয়।

এর আগে, ২০১৭ সালের ৩০শে সেপ্টেম্বর ৩৭ ও ৩৮ নাম্বার পিলারের ওপর প্রথম স্প্যান, ২০১৮ সালের ২৮শে জানুয়ারি ৩৮ ও ৩৯ নাম্বার পিলারের ওপর দ্বিতীয় স্প্যান, ১১ই মার্চ ৩৯ ও ৪০ নাম্বার পিলারের ওপর তৃতীয় স্প্যান, ১৩ই মে ৪০ ও ৪১ নাম্বার পিলারের ওপর চতুর্থ স্প্যান, ২৯শে জুন ৪১ ও ৪২ নম্বর পিলারের ওপর পঞ্চম স্প্যান এবং সবশেষ ২০১৯ সালের ২৩শে জানুয়ারী ৩৬ ও ৩৭ বসানো হয় ষষ্ঠ স্প্যান। জাজিরা প্রান্তে ৭ম স্প্যান বসানোর মধ্যদিয়ে পদ্মা সেতুর জাজিরা প্রান্তে দৃশ্যমান হয় ১০৫০ মিটার। ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এই সেতুতে ৪২টি পিলারে বসবে ৪১টি স্প্যান।

প্রসঙ্গত, দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলার মানুষ ঢাকা থেকে সরাসরি সড়ক ও রেলপথে চলাচলের সুবিধা পাবে এই সেতুতে। আর সেতু চালু হওয়ার পর ২০২০ সালে সেতুর ওপর দিয়ে দিনে কমপক্ষে ২৪ হাজারেরও বেশি যানবাহন চলাচল করবে। যা ২০৪০ সালে গিয়ে দাঁড়াবে প্রায় ৪৫ হাজার। ২০১৪ সালের ডিসেম্বর মাসে পদ্মাসেতুর নির্মাণ কাজ শুরু হয়। এই বহুমুখী পদ্মা সেতু নির্মাণ প্রকল্প বাস্তবায়নে সবমিলিয়ে খরচ হচ্ছে প্রায় ৩০ হাজার ১৯৪ কোটি টাকা।