রোহিঙ্গা সংকট: আন্তজার্তিক সংস্থাগুলোকে পররাষ্ট্রমন্ত্রীর পরামর্শ

প্রকাশঃ ২০১৯-০৪-২৫ - ১৬:২৪

ঢাকা অফিস : রোহিঙ্গা সংকট সমাধানে আন্তজার্তিক সংস্থাগুলোকে মিয়ানমারের সাথে কাজ করার পরামর্শ দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন। জাতিসংঘের তিনটি সংস্থার প্রধানের সাথে বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাই কমিশনার ইউএনএইচসিআরের কার্যালয়ের কমিশনার ফিলিপ্পো গ্রান্ডি, আইওএম এর মহাপরিচালক আন্তোনিও ভিতোরিনো এবং জাতিসংঘের মানবিক সহায়তা বিষয়ক সংস্থার প্রধান মার্ক লওকক বৃহষ্পতিবার সকালে পররাষ্ট্রমন্ত্রীর সাথে বৈঠক করেন।

বৈঠকের পর, রোহিঙ্গাদের ফিরিয়ে নেয়ার বিষয়ে মিয়ানমারের কর্মপদ্ধতি ধীর বলে মন্তব্য করেন ফিলিপ্পো গ্রান্ডি। তবে এই সমস্যা সমাধানে আন্তজার্তিক সংস্থাগুলোকে সাথে নিয়ে কার্যকর পদক্ষেপ নিতে বলেন তিনজনই।

পরে পররাষ্ট্রমন্ত্রী জানান, তাদেরকে মিয়ানমারের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করতে পরামর্শ দেওয়া হয়েছে। এছাড়া রোহিঙ্গাদের ভাসানচরে স্থানান্তরের বিষয়টিও জানানো হয়েছে।

বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গাদের ভাসানচরে পাঠানোর ব্যাপারে দেশি-বিদেশি বিভিন্ন সংস্থা বাধা দিচ্ছে বলে অভিযোগ করেছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। এক্ষেত্রে কক্সবাজারে বর্ষা মৌসুম ও প্রাকৃতিক দুর্যোগে রোহিঙ্গাদের প্রাণহানি হলে সেই সংস্থাগুলো দায়ী থাকবে বলেও মন্তব্য তার।

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেন, ‘আমরা বলেছি যে, আমরা বাংলাদেশে আশ্রিত কিছু রোহিঙ্গাদের ভাসানচরে নিয়ে যেতে চাই, যেহেতু আবহাওয়া অফিস বলছে আগামী মৌসুমে অনেক বেশি বৃষ্টিপাত হবে। এরপর ভূমিধ্বস হলে অনেক লোক মারা যাবেন। মানুষ মারা গেলে আমরা এর জন্য দায়বদ্ধ থাকবো না। ভাসানচরে পাঠানোর ব্যাপারে দেশি-বিদেশি বিভিন্ন সংস্থা যারা বাধা দিচ্ছেন তারাই এরজন্য দায়বদ্ধ থাকবেন।’

আন্তর্জাতিক সম্প্রদায়ের মনোযোগ যেন এই সংকট থেকে সরে না যায় সেদিকেও লক্ষ্য রাখতে জাতিসংঘ প্রতিনিধিদের অনুরোধ করা হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী।