দেশের সকল নদী-খাল দখল এবং দূষণ বন্ধের দাবীতে মোংলায় মানববন্ধন

প্রকাশঃ ২০২০-০৯-২৭ - ১৮:৩৬

মোংলা (বাগেরহাট) প্রতিনিধি : সুন্দরবনের পশুর ও মোংলা নদীসহ দেশের সকল নদী-খাল দখল এবং দূষণ বন্ধের দাবীতে মোংলায় মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। বিশ্ব নদী দিবসে রবিবার সকালে মোংলার পশুর ও মোংলা নদীর মোহনা তীরে এ মানববন্ধন কর্মসূচী পালন করে বাদাবন সংঘ, পশুর রিভার ওয়াটারকিপার, ওয়াটারকিপার্স বাংলাদেশ ও বাপা। এ মানববন্ধনে বক্তব্য রাখেন বাপা’র বাগেরহাট জেলা কমিটির আহবায়ক পশুর রিভার ওয়াটারকিপার নুর আলম শেখ, সুশাসনের জন্য নাগরিক সুজন’র মোংলার ভারপ্রাপ্ত সভাপতি অধ্যাপক নজরুল ইসলাম, পশুর রিভার ওয়াটারকিপার ভলান্টিয়ার নাজমুল হক, ইস্রাফিল বয়াতি, মাহারুফ বিল্লাহ, সুষ্মিতা মন্ডল, শুক্লা হালদার, জেলে সমিতির সাধারণ সম্পাদক আব্দুর রশিদ হাওলাদার, ইয়ুথ লিডার মোঃ রিয়াজ শেখ ও বাদাবনের আল ইমরান ইজারদার।
মানববন্ধনে বক্তারা বলেন, অপরিকল্পিত শিল্পায়ন ও চিংড়ি চাষের ফলে উপকূলীয় অঞ্চলে প্রবাহমান নদী-খাল দখল হচ্ছে। এছাড়া প্লাস্টিক পণ্য, জাহাজী বর্জ্য, তেল-কয়লা-সার ইত্যাদির মাধ্যমে প্রতিনিয়ত পশুর ও মোংলা নদীর দূষণ ক্রমান্বয়ে বৃদ্ধি পাচ্ছে। বক্তারা দখল এবং দূষণ বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে প্রশাসনের কাছে জোর দাবী জানান।
এর আগে পৌর শহরের মেরিন ড্রাইভ সড়কে বাপা নেতা নুর আলম শেখের নেতৃত্বে প্রতীকী প্লাস্টিক বর্জ্য পরিচ্ছন্নতা অভিযান চালানো হয়। পরে ‘নদী মাতৃক বাংলাদেশ’ শীর্ষক শিশু চিত্রাংকণ ও সাতার প্রতিযোগীতা এবং নদী কেন্দ্রিক গানের আড্ডা অনুষ্ঠিত হয়।