ডুমুরিয়ায় বৃষ্টির পানিতে তলিয়েছে হাজারো চিংড়ি মাছের ঘের

প্রকাশঃ ২০২৪-০৯-১৬ - ১০:০৫

ডুমুরিয়া, খুলনা : খুলনার ডুমুরিয়া খালে বিলে অবৈধ ভাবে নেট পাটা দেওয়ায় কারণে হাজার হাজার লীজ ঘেরে তলিয়ে কোটি কোটি টাকার মাছ ভেসে গেছে।

টানা ২ দিনের বৃষ্টি ও দুর্যোগপূর্ণ আবহাওয়ায় পানিবন্দি হয়ে পড়েছে খুলনার ডুমুরিয়ার নিম্নাঞ্চলের মানুষ। মাঝারি থেকে ভারী বৃষ্টির কারণে নিম্ন আয়ের ও খেটে খাওয়া মানুষদের যেমন দুর্ভোগে পড়তে হচ্ছে, তেমনি এ এলাকার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানসহ ঘর-বাড়ি পানিতে তলিয়ে যাচ্ছে। টানা এ বর্ষণে স্থবির হয়ে পড়েছে খুলনার ডুমুরিয়া উপজেলার ১৪টি ইউনিয়নের মানুষ। এতে করে গো খাদ্যের অভাব দেখা দিয়েছে।

রাতদিন অতিরিক্ত বৃষ্টিপাতের ফলে খাল বিলে অসাধু ব্যাক্তিরা অবৈধভাবে নেট পাটা দিয়ে জলাবদ্ধতা করার কারণে পানি দ্রুত সরে যেতে না পারায় অনেকটাই পানি বন্দী হয়ে পড়েছে।

রাতের বৃষ্টিতে ডুবে গেছে ডুমুরিয়া বাজার সহ ১৪ইউনিয়ানের হাজার হাজার লীজ ঘের সবজির ক্ষেত ও রাস্তাঘাটসহ অধিকাংশ বাড়ির নিচতলা। ঘরের ভিতরে প্রবেশ করেছে নোংরা পানি। ফলে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে।

বুধবার মধ্যরাত থেকে ভোর পর্যন্ত লাগাতার বৃষ্টিতে এ অবস্থা সৃষ্টি হয়েছে। পানি নদীতে নামার খালগুলো দখল করে ভরাট করাসহ ধীরগতিতে ড্রেন নির্মাণ এ অবস্থার অন্যতম কারণ, বলছেন অভিজ্ঞ মহল। অবিলম্বে এসব ভূমিদস্যুদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার দাবি তাদের।

আবহাওয়া অফিস জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় খুলনায় রেকর্ড ১৪৬ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এর মধ্যে রাত ১টা থেকে সকাল ৬টা পর্যন্ত বৃষ্টি হয়েছে ১৩০ মিলিমিটার।

 

খুলনার ডুমুরিয়া উপজেলার খর্নিয়া ইউনিয়ন, টিপনা দুনিয়া, গোনালী বামুন্দিয়ার বিল, ডোমরার বিল, চাচুড়িয়ার বিল, বিল শিংগা‌, চহেড়াবিল, বিল খুকশির বিল, বিল‌ তলিয়া, ডোমড়ার‌বিল, বিল ডাকাতিয়া,সহ দক্ষিণ পশ্চিম এলাকায় শত শত বিল ও নিচু এলাকার অধিকাংশ আবাসিকের বাড়িতে পানি প্রবেশ করেছে। নীচ তলা নিমজ্জিত। সকল রাস্তায় পানি। ফজর নামাজের সময় অধিকাংশ মুসল্লী রাস্তায় পানির কারণে মসজিদে যেতে পারেননি। কোনটি রাস্তা আর কোনটি জলাশয় চেনার উপায় নেই। অধিকাংশ রাস্তা পানির নিচে। ফলে চলতে পারছে না ভ্যান ইজিবাইকও। চরম ভোগান্তিতে পড়েছে খুলনাসহ ডুমুরিয়া১৪টি ইউনিয়ন বাসী।