চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে ভারতকে পিসিবির নতুন প্রস্তাব

প্রকাশঃ ২০২৪-১০-১৯ - ১৭:০১

ক্রীড়া প্রতিবেদক : আসছে বছরের শুরুতেই অনুষ্ঠিত হতে চলেছে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি। এবারের আয়োজক দেশ পাকিস্তান। অংশগ্রহণকারী সবগুলো দেশই বাবর আজমদের দেশে গিয়ে টুর্নামেন্ট খেলতে রাজি। ব্যতিক্রম কেবল ভারত। বিসিসিআই জানিয়েছে, ভারত সরকার অনুমতি না দিলে সেখানে গিয়ে খেলবে না রোহিত শর্মার দল।

গত বছর এশিয়া কাপেরও আয়োজক ছিল পাকিস্তান, সে টুর্নামেন্টেও পাকিস্তানে গিয়ে খেলতে ভারতের আপত্তি থাকায় শেষ পর্যন্ত টুর্নামেন্ট অনুষ্ঠিত হয়েছে হাইব্রিড মডেলে। তবে এবার আর একই পথ অনুসরণ করতে চায় না পাকিস্তানের ক্রিকেট বোর্ড (পিসিবি)। পুরো টুর্নামেন্টই নিজেদের দেশেই আয়োজন করতে চায় তারা।

চ্যাম্পিয়ন্স ট্রফিতে ভারতের অংশগ্রহণ নিয়ে যখন অনিশ্চয়তা তখন এ বিষয়ে মন্তব্য করেছেন ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের (ইসিবি) চেয়ারম্যান রিচার্ড টমসন। ভারতকে ছাড়া চ্যাম্পিয়ন্স ট্রফি কোনও বিকল্প হতে পারে না বলে মন্তব্য করেছেন তিনি।

ইসিবি চেয়ারম্যানের এমন মন্তব্যের পর এবার নতুন খবর সামনে এসেছে। বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, চ্যাম্পিয়ন্স ট্রফিতে ভারতের অংশগ্রহণ নিশ্চিত করতে নতুন প্রস্তাব দিয়েছে পিসিবি।

নিরাপত্তাজনিত কারণেই পাকিস্তানে গিয়ে খেলতে আপত্তি জানিয়েছে ভারত। ফলে পিসিবি নতুন প্রস্তাবে বলছে, নিজেদের প্রতিটি ম্যাচের পর ভারতীয় দল চাইলে নিজ দেশে ফেরত যেতে পারে। এ জন্য চন্ডীগড় অথবা দিল্লীকে উপযুক্ত জায়গা হিসেবে উল্লেখ করা হয়েছে পিসিবির প্রস্তাবনায়।

পিসিবির প্রস্তাব অনুযায়ী, পুরো টুর্নামেন্ট চলাকালীন পাকিস্তানে থাকার বদলে ভারতীয় দল নিজ দেশেই থাকবে। শুধু ম্যাচের আগে পাকিস্তানে গিয়ে খেলবে এবং ম্যাচ শেষ করে আবার নিজ দেশে ফিরে যাবে।

আগামী বছরের ফেব্রুয়ারির ১৯ তারিখ থেকে শুরু হওয়ার কথা চ্যাম্পিয়ন্স ট্রফির, চলবে মার্চের ৯ তারিখ পর্যন্ত। ম্যাচগুলো অনুষ্ঠিত হবে লাহোর, রাওয়ালপিন্ডি এবং করাচিতে। তবে নিরাপত্তার কথা বিবেচনায় নিয়েই ভারতের সব ম্যাচ লাহোরে রাখা হয়েছে।