ফুলতলা আইয়ান জুট মিলে ভয়াবহ অগ্নিকান্ডে ক্ষতির পরিমাণ সোয়া ১শ’ কোটি টাকা

প্রকাশঃ ২০১৭-১২-২৭ - ১৮:৫৩

তাপস কুমার বিশ্বাসঃ খুলনার ফুলতলার আইয়ান জুট মিলস লিঃ এর পাটের গোডাউনে বুধবার ভোরে এক ভয়াবহ অগ্নিকান্ড ঘটে। ফায়ার সার্ভিসের ৭টি ষ্টেশনের ১৩টি ইউনিট একযোগে প্রচেষ্টায় ৫ঘন্টা পর আগুন নিয়ন্ত্রনে আসে। গোডাউনের রক্ষিত প্রায় সাড়ে ৫ লক্ষ মণ কাঁচাপাট ভস্মিভুতসহ ক্ষয়ক্ষতির পরিমান অন্ততঃ সোয়া ১’শ কোটি বলে মিল কর্তৃপক্ষের দাবি।

ফুলতলার ভাটপাড়া- বেজেরডাঙ্গা সড়কে অবস্থিত আইয়ান জুট মিলস লিঃ এর প্রত্যক্ষদর্শী শ্রমিকরা জানান, ভোর আনুমানিক সাড়ে ৬টার দিকে মিলের ৩নং সড়কের দক্ষিণ পাশর্^স্থ যাচাইয়ে মহিলা সেড থেকে আগুনের লেলিহান শিখা বেরোতে দেখা যায় । অল্প সময়ের মধ্যে আগুনের ঐ লেলিহান শিখা মিলের কাঁচাপাটের ২ ও ৩নং গোডাউনে ছড়িয়ে পড়ে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের খুলনার নূরনগর, দৌলতপুর, খালিশপুর, খানজাহানআলী, ডুমুরিয়া ও নওয়াপাড়ার ৭টি ষ্টেশনের ১৩টি ইউনিট ঘটনাস্থলে এসে আগুন নিয়ন্ত্রনে আনার চেষ্টা করে। রক্ষিত পাটে লাগা আগুনের লেলিহান শিখায় সুবিশাল গোডাউন ভবনের চালের টিন চারিদিকে ছুটতে থাকে। ফায়ার সার্ভিসের খুলনা ডিভিশনাল সহকারি পরিচালক মোঃ রেজাউল করিম বলেন, আগুনের খবর পেয়ে সকাল সোয়া ৭টা থেকে ফায়ার সার্ভিসের ইউনিটগুলি পর্যায়ক্রমে আগুন নিয়ন্ত্রনের কাজ শুরু করা হয়। ৫ঘন্টা প্রচেষ্টার পর আগুন নিয়ন্ত্রনে আসে। তবে পুরোপুরি নিয়ন্ত্রনে আনতে আরও ১দিন সময় লাগবে। তদন্ত শেষ না হওয়া পর্যন্ত্ অগ্নিকান্ডের কারণ নিশ্চিতভাবে বলা সম্ভব নয়।

মিলের ব্যবস্থাপক (রপ্তানি) মোরশেদ আহম্মেদ বলেন, ২নং গোডাউনে সাড়ে ৩লক্ষ মণ এবং ৩নং গোডাউনে প্রায় ২লক্ষ মণ কাঁচাপাট মজুদ ছিল যার গড় মূল্য ১শ’ ৯কোটি টাকা। এছাড়াও অবকাঠামো ক্ষয়ক্ষতির পরিমাণ প্রায় সোয়া ১শ’ কোটি টাকা। ব্যবস্থাপনা পরিচালক মোঃ রাজিব আহম্মেদ ভুইয়া বলেন, আকস্মিক এ দূর্ঘটনার কারণে চুক্তিবদ্ধ ৮/১০টি দেশে পাটজাত পণ্য সময়মত রপ্তানি ব্যাহত হতে পারে বলে আশংকা। সেক্ষেত্রে পাট আমদানিকারক দেশগুলিতে কিছুটা নেতিবাচক প্রভাব ফেলতে পারে। এ ক্ষতি পুষিয়ে নিতে ৬মাস সময় লাগতে পারে।

আইয়ান জুট মিলস’র বীমাকারী প্রতিষ্ঠান ইসলামী কমার্শিয়াল ইন্স্যুরেন্স এর এএমডি মোঃ আকবর হোসেন বলেন, ঘটনাস্থল পরিদর্শন করে উর্দ্ধতন কর্তৃপক্ষকে অবগত করা হয়েছে। সার্ভেয়ার টিম সরজমিনে এসে জরিপের পর অগ্নিকান্ডের কারণ ও ক্ষয়ক্ষতির পরিমাণ নির্ধারণ করবে। বিনিয়োগকারী প্রতিষ্ঠান ইসলামী ব্যাংক বাংলাদেশ লিঃ কেডিএ শাখা ব্যবস্থাপক মুহাম্মদ মুহিতুর রহমান বলেন, ঘটনাস্থল পরিদর্শনে মনে হয়েছে বিষয়টি একটি আকস্মিক দূর্ঘটনা। ফায়ার সার্ভিসের তদন্তে অগ্নিকান্ডের কারণ ও ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যাবে।