বকেয়া মজুরির দাবিতে খুলনাঞ্চলের রাষ্ট্রায়ত্ত ৬ পাটকলের উৎপাদন বন্ধ

প্রকাশঃ ২০১৭-১২-২৮ - ২০:৪৩

খুলনা : বকেয়া মজুরি পরিশোধের দাবিতে একে একে খুলনা অঞ্চলের ছয়টি রাষ্ট্রায়ত্ত পাটকলের উৎপাদন বন্ধ করে দিয়েছে শ্রমিকরা। ছয়টি পাটকলের শ্রমিকরা স্ব স্ব মিলের উৎপাদন বন্ধ করে দেয়। ফলে পাটকলগুলোতে শ্রমিক উত্তেজনা বিরাজ করছে। বৃহস্পতিবার সকাল সোয়া ৯টায় প্লাটিনাম জুট মিলের উৎপাদন বন্ধ করে দেয় শ্রমিকরা। পরবর্তীতে সকাল ১০টায় ক্রিসেন্ট, দৌলতপুর ও স্টার জুট মিলের শ্রমিকরা তাদের মিলের উৎপাদন বন্ধ রেখে বিক্ষোভ শুরু করে। এসময় প্লাটিনাম জুট মিলের শ্রমিকরা মিল গেটের সামনের সড়ক বিআইডিসি রোডে টায়ারে আগুন জ্বালিয়ে সড়ক অবরোধ ও দফায় দফায় বিক্ষোভ মিছিল করে। এ চারটি মিল বন্ধের সংবাদ পেয়ে আটরা-গিলাতলা শিল্পাঞ্চলের ইস্টার্ণ এবং যশোর অভয়নগরের জে জে আই জুট মিলের উৎপান বন্ধ করে দেয় শ্রমিকরা। বর্তমানে রাষ্ট্রায়ত্ত এ ছয়টি পাটকলের উৎপাদন বন্ধ রয়েছে।

পাটকলগুলোর সূত্র জানায়, খুলনা অঞ্চলের ৯টি রাষ্ট্রায়ত্ত পাটকলের মধ্যে প্রায় অর্ধলক্ষ শ্রমিক-কর্মচারী রয়েছে। এসব পাটকলের শ্রমিকদের চার থেকে ১২ সপ্তাহের মজুরি বকেয়া রয়েছে। আর মজুরির দাবিতে গত ১১ ডিসেম্বর থেকে বাংলাদেশ রাষ্ট্রায়ত্ত জুট মিল সিবিএ-ননসিবিএ পরিষদের ব্যানারে ১১ দিনের কর্মসূচি ঘোষণা করা হয়।

এর মধ্যে আজ শুক্রবার খালিশপুরে শ্রমিক জনসভা রয়েছে। আর ২ জানুয়ারি ২৪ ঘন্টার ধর্মঘট। তবে এর আগেই শ্রমিক নেতাদের এ কর্মসূচির পূর্বেই আজ বৃহস্পতিবার হঠাৎ করেই প্লাটিনামের উৎপাদন বন্ধ করে দেয়। প্লাটিনামের পর একে একে ক্রিসেন্ট, দৌলতপুর, স্টার জুট মিল বন্ধ হয়ে যায়। এরপর ইস্টার্ণ ও জে জে আই জুট মিল বন্ধ করে দেয় শ্রমিকরা। তবে অপর তিনটি খালিশপুর, আলীম এবং কার্পেটিং জুট মিল চালু রয়েছে।

শ্রমিক মো. নূর ইসলাম ও মো মিজানুর রহমান জানান, নিয়মিত মজুরী না পেয়ে অর্থের অভাবে পরিবার নিয়ে অর্ধাহারে অনাহারে দিন কাটছে। দোকানগুলো বাকীতে সদাই দিতে চায় না। দেনার দায়ে জর্জরিত হয়ে পড়েছি। অত্যন্ত মানবেতর জীবন-যাপন করছি। অথচ মিল কর্তৃপক্ষের এ বিষয়ে কোন নজর নেই। এ অবস্থায় বাধ্য হয়ে আন্দোলনে নামতে হয়েছে।

মিলের সিবিএ সাংগঠনিক সম্পাদক মো: আব্দুল গফ্ফার বলেন, শ্রমিকরা মজুরির দাবিতে মিলের উৎপাদন বন্ধ রেখেছে। এখনো কোন সমাধান হয়নি। তিনি বলেন, মিলে শ্রমিকদের ৮ সপ্তাহের মজুরী বকেয়া রয়েছে।

দিঘলিয়ার স্টার জুট মিলের সিবিএ সভাপতি মো. বেল্লাল হোসেন মল্লিক বলেন, মিলের ৮ সপ্তাহের মজুরী বকেয়া রয়েছে। শ্রমিকরা প্লাটিনাম জুট মিল বন্ধ হওয়ার পর স্টারের শ্রমিকরা মিলের উৎপান বন্ধ করে দেয়।

ইস্টার্ণ জুট মিলের সিবিএ সাধারণ সম্পাদক এস এম জাকির হোসেন বলেন, দিঘলিয়া ও খালিশপুরের চারটি মিল বন্ধের সংবাদ পাওয়ার পর গতকাল দুপুর ২টার দিকে ইস্টার্ণ ও জে জে আই জুট মিলের উৎপাদন বন্ধ করে দিয়েছে শ্রমিকরা। ইস্টার্ণ জুট মিলে ৭ সপ্তাহের মজুরী বকেয়া রয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক পাটকলের এক কর্মকর্তা জানান, মিলে আর্থিক সংকটের কারণে শ্রমিকদের বকেয়া পাওনা পরিশোধে হিমসিম খেতে হচ্ছে। ফলে শ্রমিকদের মধ্যে অসন্তোষ সৃষ্টি হয়। তারা আজ হঠাৎ করেই মিল বন্ধ করে দিয়েছে। এ বিষয়ে বিজেএমসির উর্দ্ধতন কর্মকর্তাদের জানানো হয়েছে। তবে এখনো কোন সমাধান আসেনি।