লোকসভা নির্বাচনের মুখেই সিএএ নতুন আপডেট

প্রকাশঃ ২০২৪-০৩-১৮ - ১৯:৫৫

আন্তর্জাতকি ডেস্কঃ প্রত্যাশিত ভাবেই লোকসভা নির্বাচনের ঠিক মুখে কার্যকর হয়ে গেল সিএএ আইন ৷ সিএএ আইন কার্যকর করার বিজ্ঞপ্তি জারি করে দিল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক৷ এর সঙ্গে সঙ্গেই দেশ জুড়ে কার্যকর হয়ে গেল নাগরিকত্ব সংশোধনী আইন৷ কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের পক্ষ থেকেই সরকারি ভাবে সিএএ কার্যকর করার কথা জানিয়ে দেওয়া হয়েছে৷

কেন্দ্রীয় সরকারের তরফ থেকে সিএএ কার্যকর করার ঘোষণা হতেই, গাইঘাটার ঠাকুরনগরে মতুয়া ঠাকুরবাড়িতে ভিড় আই কার্ডের জন্য। অল ইন্ডিয়া মতুয়া মহাসঙ্ঘের পরিচয়পত্রের কার্ড সংগ্রহ করার প্রবণতা এক ধাক্কায় অনেকটা বেড়েছে বলছেন মতুয়া ভক্তদেরই একাংশ। অল ইন্ডিয়া মতুয়া মহাসঙ্ঘের সঙ্ঘাধিপতি তথা কেন্দ্রীয় প্রতিমন্ত্রী শান্তনু ঠাকুর ইতিমধ্যেই জানিয়েছেন, মতুয়া কার্ড থাকলেই মিলবে নাগরিকত্ব। কেন্দ্রীয় মন্ত্রীর এই আশ্বাসের পর থেকেই রাজ্যের নানা প্রান্ত থেকে মতুয়া ধর্মালম্বী মানুষজন ভিড় জমিয়েছেন ঠাকুরনগর ঠাকুরবাড়িতে।

কেন্দ্রীয় মন্ত্রী শান্তনু ঠাকুর জানিয়েছেন, “অল ইন্ডিয়া মতুয়া মহাসঙ্ঘের পরিচয়পত্রের কার্ড থাকলেও নাগরিকত্বের জন্য আবেদন করা যাবে। আমি গ্যারান্টি দিয়ে বলছি, নাগরিকত্বের আবেদন করার জন্য নথিপত্র জমা দেওয়া বাধ্যতামূলক নয়। যাঁদের নথিপত্র নেই, তাঁরা সেলফ ডিক্লারেশন (নিজে থেকে ঘোষণা) দিয়ে জানাবেন, নাগরিকত্ব পেতে চাই। একটা আইনের রুল তৈরি হলে একটা প্রক্রিয়া থাকে। তার মানে এটা নয় যে নথিপত্র জমা দেওয়া বাধ্যতামূলক। আমি কেন্দ্র সরকারের প্রতিনিধি হিসাবে স্পষ্ট জানিয়ে দিলাম।”