৭ শিশুর শরীরে রহস্যময় চিনা নিউমোনিয়া সতর্ক হোন এখুনি!

প্রকাশঃ ২০২৩-১২-০৭ - ১৪:৪৯

আর্ন্তজাতিকঃ আশঙ্কা সত্যি হল? ভারতে পৌঁছে গেল রহস্যময় চিনা নিউমোনিয়া? ইতিমধ্যেই সাত জন নাগরিকের শরীরে থাবা বসিয়েছে নিউমোনিয়ার ব্যকটেরিয়া। খবরটি প্রকাশ্যে আসতেই এই নিয়ে মুখ খুলেছে দিল্লি AIIMS। হাসপাতালের পক্ষ থেকে জানানো হয়েছে, এই নিউমোনিয়ার সঙ্গে চিনা ব্যকটেরিয়ার কোনও সম্পর্ক নেই।

বেশ কয়েকদিন ধরেই চিনা শিশুদের মধ্যে নিউমোনিয়ার প্রকোপ বাড়ছিল। শ্বাসকষ্ট, জ্বর নিয়ে হাসপাতালে ভর্তির সংখ্যাও ক্রমবর্ধমান। আশঙ্কা করা হচ্ছিল, করোনাভাইরাসের মতো কোনওভাবে তা ভারতে প্রবেশ করবে না তো? একাধিক সাবধানতা অবলম্বন করেছিল কেন্দ্র। কিন্তু, তার মধ্যেই শিশুদের আক্রান্ত হওয়ার খবরে তীব্র আতঙ্ক ছড়িয়ে পড়েছে। তবে AIIMS-এর দাবি, ভারতের সাতটি শিশুর শরীরে যে নিউমোনিয়া থাবা বসিয়েছে, তা চিনের ব্যকটেরিয়ার কারণে হয়নি। কেন্দ্রের তরফেও একটি বিবৃতি দিয়ে জানানো হয়েছে, যে রিপোর্ট নিয়ে শোরগোল পড়ে গিয়েছে, তা আদতে ভুয়ো এবং বিভ্রান্তিকর।

বিশ্বজুড়ে এই রহস্যময় চিনা নিউমোনিয়া নিয়ে আতঙ্ক তৈরি হয়েছে। তার প্রভাব ভারতেও ছড়িয়ে পড়ছে কি না তা খতিয়ে দেখার ক্ষেত্রে তৈরি গ্লোবাল কনসর্টিয়ামের সদস্য দিল্লি AIIMS-ও। হাসপাতালের মাইক্রোবায়োলজি বিভাগের প্রাক্তন প্রধান তথা জয়পুরের NIMS-এর বর্তমান ডিন ডা. রমা চৌধুরী বলেন, ‘এম নিউমোনিয়া ব্যাকটেরিয়া ঘটিত এই রোগ মৃদু প্রভাব ফেলে শরীরে। এটিকে ওয়াকিং নিউমোনিয়াও বলা হয়। তবে কোনও কোনও ক্ষেত্রে পরিস্থিতি গুরুতর হতে পারে। এই নিমোনিয়া দ্রুত ছড়িয়ে পড়ছে কি না, তা খতিয়ে দেখতে অবিলম্বে স্ক্যানিং শুরু করা প্রয়োজন। আক্রান্তের সংখ্যা বাড়ার সম্ভাবনা থাকলে, তার জন্য মনিটরিং প্রয়োজন।’

সূত্র : এই সময় ডিজটাল