দক্ষিণ কোরিয়ার চিকিৎসকদের ধর্মঘট

প্রকাশঃ ২০২৪-০২-২৯ - ১৯:৩৫

ইউনিক ডেস্কঃ প্রায় এক সপ্তাহ ধরে ধর্মঘটরত দক্ষিণ কোরিয়ার জুনিয়র চিকিৎসকদের বৃহস্পতিবারের মধ্যে কাজে ফিরতে বলা হয়েছে। নতুবা তাদের গ্রেপ্তার এবং তাদের চিকিৎসক নিবন্ধন বাতিল করার হুমকি দিয়েছে দেশটির সরকার। দক্ষিণ কোরিয়া জুড়ে প্রায় তিনচতুর্থাংশ জুনিয়র ডাক্তার গত সপ্তাহ থেকে কাজে যাচ্ছেন না। যে কারণে, দেশটির হাসপাতালগুলোতে চিকিৎসা কার্যক্রম মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে। ধর্মঘটের মধ্যে চিকিৎসা না পেয়ে এক বৃদ্ধ মারাও গেছেন।

দেশে রোগীর তুলনায় চিকিৎসকদের ঘাটতি পূরণে দক্ষিণ কোরিয়া সরকার সেখানকার মেডিকেল কলেজগুলোতে প্রতি বছর আরো অনেক বেশি সংখ্যায় ছাত্র ভর্তির পরিকল্পনা করেছে। যাতে দেশটির স্বাস্থ্যসেবা খাতে আরো বেশি চিকিৎসক পাওয়া যায়। বিশ্বে উন্নত দেশগুলোর মধ্যে যাদের রোগী অনুপাতে চিকিৎসক সংখ্যা সবচেয়ে কম দক্ষিণ কোরিয়া তার অন্যতম। সেখানে প্রতি হাজার রোগী প্রতি মাত্র ২ দশমিক ৫ জন চিকিৎসক রয়েছেন। তার উপর দেশটিতে বয়স্ক মানুষের সংখ্যা দ্রুত বাড়ছে। সরকার থেকে সতর্ক করে বলা হয়েছে, আগামী এক দশকের মধ্যে দেশটিতে চিকিৎসকের তীব্র সংকট দেখা দেবে।

এদিকে, অধিক সংখ্যক চিকিৎসক থাকার অর্থ হলো অধিক প্রতিযোগিতা। তাতে আয় কমে যাবে বলে আশঙ্কা চিকিৎসকদের। এজন্য সরকারের চিকিৎসক বৃদ্ধির পরিকল্পনার বিরুদ্ধে তারা ধর্মঘট করছেন।