খুলনা সিটি নির্বাচন: আ’লীগ-বিএনপির মেয়র প্রার্থীরা ঢাকায়

জাপা’র প্রার্থীও চূড়ান্ত হবে মনোনয়ন বোর্ডে

খুলনা : খুলনা সিটি কর্পোরেশন নির্বাচনে মেয়র পদে আগ্রহী প্রার্থীরা নিজ দলের সমর্থনের জন্য ঢাকায় অবস্থান করছেন। গত দু’দিন ধরে ঢাকায় দলীয় মনোনয়নপত্র সংগ্রহ এবং জমা দিচ্ছেন দেশের দুই প্রধান রাজনৈতিক দল আওয়ামী লীগ ও বিএনপির প্রার্থীরা। শনিবার সন্ধ্যায় এ রিপোর্ট লেখা পর্যন্ত সম্ভাব্য প্রায় সব প্রার্থীই ঢাকায় পৌছেছেন। এদিকে রবিবার সন্ধ্যায় বৈঠকের পর খুলনা সিটি কর্পোরেশন নির্বাচনে আওয়ামী লীগ ও বিএনপি তাদের প্রার্থী ঘোষণা করবে বলে দল দু’টির কেন্দ্রীয় সূত্র জানিয়েছে।
সূত্র জানায়, নির্বাচন কমিশনের ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ১৫ মে খুলনা সিটিতে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। আগামী ১২ এপ্রিল মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন হলেও এখন পর্যন্ত আওয়ামী লীগ ও বিএনপি তাদের প্রার্থী সম্পর্কে স্পষ্ট কোন ঘোষণা দেয়নি। ক্ষমতাসীন আওয়ামী লীগের মতোই বিএনপিও তাদের প্রার্থী চূড়ান্ত নিয়ে আছে নিত্য নতুন জটিলতায়।
আওয়ামী লীগ সূত্র জানায়, খুলনা মহানগর আওয়ামী লীগের বর্ধিত সভার সিদ্ধান্ত অনুযায়ী সর্বসম্মতিক্রমে নগর সভাপতি ও সাবেক মেয়র আলহাজ্ব তালুকদার আব্দুল খালেক এমপির নাম সুপারিশ করা হয়। একই সাথে তিনিসহ ১০ নেতার নাম মেয়র পদের জন্য কেন্দ্রে পাঠানো হয়। শনিবার সন্ধ্যা পর্যন্ত ঢাকায় কেন্দ্রীয় কার্যালয় থেকে দলীয় মনোনয়ন সংগ্রহ করেছেন অন্তত ৬ জন। এরা হলেন নগর আওয়ামী লীগের সহ-সভাপতি কাজী এনায়েত হোসেন, নগর আওয়ামী লীগ নেতা অধ্যক্ষ শহিদুল হক মিন্টু, নগর স্বেচ্ছাসেবক লীগের সভাপতি শেখ মোশাররফ হোসেন, সদর থানা আওয়ামী লীগের সভাপতি এ্যাড. সাইফুল ইসলাম, দৌলতপুর থানা আওয়ামী লীগর সভাপতি শেখ সৈয়দ আলী ও নগর যুবলীগের আহ্বায়ক আনিসুর রহমান পপলু। তবে এখন পর্যন্ত মনোনয়নপত্র ক্রয় করেননি আলোচনার শীর্ষে থাকা সাবেক মেয়র আলহাজ্ব তালুকদার আব্দুল খালেক। গতকাল শনিবার বিকালে তিনি জানিয়েছেন, দলীয় প্রধান শেখ হাসিনার সিদ্ধান্ত পেলেই মনোনয়ন কিনবেন বলে তিনি নিশ্চিত করেছেন।
এদিকে বিএনপি সূত্র জানায়, খুলনা সিটিতে মেয়র পদে সমর্থন পেতে দলীয় মনোনয়নপত্র জমা দিয়েছেন বর্তমান মেয়র ও নগর বিএনপি সাধারণ সম্পাদক মনিরুজ্জামান মনি, নগর সভাপতি ও সাবেক এমপি নজরুল ইসলাম মঞ্জু, জেলা সভাপতি শফিকুল আলম মনা। এরা প্রত্যেকেই বর্তমানে ঢাকায় অবস্থান করছেন। তাদের মধ্যে মনিরুজ্জামান মনি ও শফিকুল আলম মনা মেয়র পদে লড়তে আগ্রহী হলেও কেন্দ্রের চাওয়ায় ঢাকায় রয়েছেন সাবেক এমপি মঞ্জু। বরাবরের মতো তিনি জানিয়েছেন, মেয়র পদে লড়তে আগ্রহী নন। দলের সিদ্ধান্ত জানতে ঢাকায় এসেছি। দল যাকে মনোনয়ন দেবে তার পক্ষেই কাজ করবো।
অপরদিকে দেড় বছর আগে জাতীয় পার্টির মেয়র প্রার্থী হিসেবে মুশফিকুর রহমানের নাম ঘোষণা করা হলেও গতকাল শনিবার জাতীয় পার্টির কেন্দ্রীয় সূত্র বলছে, ৮ ও ৯ তারিখ দলীয় মনোনয়ন বিক্রির মাধ্যমে মেয়র প্রার্থী চূড়ান্ত করা হবে। নির্বাচনী তফসিল ঘোষণার পর এখন পর্যন্ত জাতীয় পার্টির মেয়র প্রার্থী মুশফিকুর রহমানের কোন কর্মকাণ্ড খুলনায় দেখা যায়নি। যদিও নির্বাচনে লড়তে মনোনয়ন সংগ্রহ করেছেন সম্ভাব্য প্রার্থীর তালিকায় থাকা মোল্লা শওকত হোসেন।

আপনার মতামত জানানঃ