মেডিক্যাল কলেজের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

ইউনিক ডেস্ক : এবার এমবিবিএস ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীর প্রত্যেকের জন্য এক সেট করে প্রশ্ন প্রণয়ন করা হয়।  সরকারি ও বেসরকারি মেডিক্যাল কলেজের এমবিবিএস প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা সম্পন্ন হয়েছে আজ। রাজধানীসহ সারা দেশের ১৯টি কেন্দ্রের ৩২টি ভেন্যুতে সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত এক ঘণ্টার এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

স্বাস্থ্য অধিদপ্তরের অধীনে কেন্দ্রীয়ভাবে আয়োজিত এবারের এমবিবিএস ভর্তি পরীক্ষায় ৩৬টি সরকারি এবং ৭০টি বেসরকারি মেডিক্যাল কলেজের মোট আসনসংখ্যা ১০ হাজার ৪০৪। সরকারি মেডিক্যাল কলেজগুলোতে চার হাজার ৬৮টি আসন রয়েছে। বেসরকারি কলেজগুলোতে আসন রয়েছে ছয় হাজার ৩৩৬টি। মোট আসনের বিপরীতে এবার ৭২ হাজার ৯২৮ জন  শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছেন। গত বছরের চেয়ে এ বছর পরীক্ষার্থীর সংখ্যা ৭ হাজার ৯ জন বেশি।

এবারের ভর্তি পরীক্ষায় পদার্থবিদ্যায় ২০, রসায়নে ২৫, জীববিজ্ঞানে ৩০, ইংরেজিতে ১৫ এবং বাংলাদেশের ইতিহাস ও মুক্তিযুদ্ধ বিষয়ক সাধারণ জ্ঞানের ১০টি করে প্রশ্ন ছিল। এছাড়া প্রত্যেক পরীক্ষার্থীর প্রশ্ন হবে ভিন্ন। ১০০টি প্রশ্ন থাকলেও কোন প্রশ্ন কোথায় বা কত নম্বরে থাকবে তা কোনো পরীক্ষার্থী বুঝতে পারবেন না। শুধু তাই নয়, মাত্র এক পাতার প্রশ্ন ও উত্তরপত্র কোনো প্রেসে ছাপা হয়নি। অত্যন্ত কঠোর গোপনীয়তা রক্ষা করে অধিদপ্তরের নিজস্ব উদ্যোগে এ দুই পৃষ্ঠার প্রশ্ন ও উত্তরপত্র ছাপানো হয়েছে।

এদিকে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার সময় ক্যাম্পাসে ছাত্রলীগসহ অন্যান্য ছাত্র সংগঠনের স্বেচ্ছাসেবক দল কাজ করলেও, আজ মেডিক্যাল ভর্তি পরীক্ষা কার্যক্রম চলাকালীন তাদের কাউকেই দেখা যায়নি।

আপনার মতামত জানানঃ