লামায় আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত

লামা, (বান্দরবান) প্রতিনিধি: বান্দরবান লামায় নানা কর্মসূচি মধ্যে দিয়ে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত হয়েছে। “দুর্যোগ সহনীয় আবাস গড়ি, নিরাপদে বাস করি” এবারের প্রতিপাদ্যের তাৎপর্য অনুধাবন করে উপজেলা প্রশাসনের আয়োজনে আজ শুক্রবার সকাল ১০টায় উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সায়েদ ইকবাল নেতৃত্বে উপজেলা পরিষদ চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালী বের হয়। র‌্যালীটি বাজারে প্রধান সড়ক প্রদক্ষিণ করে লামা সরকারি উচ্চ বিদ্যালয়ে গিয়ে শেষ হয়।
এরপর লামা সরকারি উচ্চ বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী মিলনায়তন হলরুমে প্রধান শিক্ষক বিথী তঞ্চঙ্গ্যা সভাপতিত্বে দিবসটির উপর আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লামা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সায়েদ ইকবাল। সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোস্তাফিজুর রহমান, লামা সরকারি উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক মোজাম্মেল হোসেন, লামা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কর্মকর্তা শফিউল আলম, লামা থানা ইনচার্জ প্রতিনিধি ও সাংবাদিক সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, ছাত্র-ছাত্রী, সরকারি-বেসরকারি অফিসের কর্মকর্তা-কর্মচারিগণ র‌্যালি ও আলোচনা সভায় অংশ গ্রহন করেন।
এ সময় প্রধান অতিথি বলেন, পাহাড়ে গাছ না কেঁটে সমতল জায়গা বা অন্যত্র স্থানে আমাদের সকলের আবাস গড়ে তুলতে হবে। প্রাক দুর্যোগ, দুর্যোগকালীন ও দুর্যোগ পরবর্তী পরিস্থিতি মোকাবিলার জন্য আমাদের সুদূরপ্রসারী পরিকল্পনা গ্রহণ করতে হবে। বিভিন্ন দুর্যোগের বৈশিষ্ট্য, ক্ষয়ক্ষতি ও এর প্রভাব সম্পর্কে আমাদের সম্যক জ্ঞান রাখতে হবে এবং সে মোতাবেক জীবনযাত্রায় পরিবর্তন ও প্রতিফলন ঘটাতে হবে।
আলোচনা সভা শেষে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষে চিত্রাংকন প্রতিযোগীতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। সবশেষে লামায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের কর্মীরা অগ্নিনির্বাপণসহ দুর্যোগ প্রতিরোধে মহড়া প্রদর্শনী করে দিবসটির গুরুত্ব তুলে ধরে। সার্বিক সহযোগিতায় দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর ও স্পেলিং প্রকল্প।

আপনার মতামত জানানঃ