আগামীকাল এইচএসসির ফল প্রকাশ: যেভাবে মোবাইলে জানা যাবে

প্রকাশঃ ২০১৯-০৭-১৬ - ১৯:৫৯

ঢাকা অফিস : আগামীকাল বুধবার এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হবে। বুধবার সকালে, সকল বোর্ড চেয়ারম্যানদের সঙ্গে নিয়ে শিক্ষামন্ত্রী দীপু মনি ও শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলাফলের সারসংক্ষেপ তুলে দেবেন। এরপর, বেলা সাড়ে ১২টায় সচিবালয়ে সংবাদ সম্মেলন করে ফলাফলের বিভিন্ন দিক তুলে ধরবেন শিক্ষামন্ত্রী।

দুপুর ১টা থেকে পরীক্ষার্থীরা নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠান ছাড়াও শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট- http://www.educationboard.gov.bd থেকে ফল জানতে পারবেন।

ওয়েবসাইট ছাড়াও বরাবরের মতোই যে কোনো মোবাইল ফোন থেকেও এসএমএস করে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল জানতে পারবেন শিক্ষার্থী ও অভিভাবকরা। আটটি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসির ফল জানতে HSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর স্পেস রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৯ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। এরপর, ফিরতি এসএমএসে ফলাফল জানিয়ে দেয়া হবে।

আর মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে আলিম পরীক্ষার ফল জানতে Alim লিখে স্পেস দিয়ে Mad লিখে স্পেস দিয়ে রোল নম্বর স্পেস ২০১৯ লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে  হবে। এরপর, ফিরতি এসএমএসে ফল পাওয়া যাবে।

এছাড়া, এইচএসসি ভোকেশনালের ফল জানতে HSC লিখে স্পেস দিয়ে Tec লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৯ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস করলে ফিরতি এসএমএসে ফল পাওয়া যাবে।

এই মাধ্যম ছাড়াও শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে ই-মেইল করে ফল জানিয়ে দেয়া হবে। এবারে এইচএসসি ও সমমানের পরীক্ষায় দুই হাজার ৫৭৯টি কেন্দ্রে ১৩ লাখ ৫১ হাজার ৫০৫ জন শিক্ষার্থী অংশ নেন।