খুলনায় ক্ষুদ্র এলাকাভিত্তিক মানচিত্রের কার্যকারিতা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

প্রকাশঃ ২০১৭-১০-২৫ - ০১:৪১

খুলনা: বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর উদ্যোগে মঙ্গলবার সকালে খুলনা সার্কিট হাউজ সম্মেলন কক্ষে ক্ষুদ্র এলাকাভিত্তিক মানচিত্রের মোড়ক উন্মোচন এবং এর কার্যকারিতা অবহিতকরণ সেমিনার অনুষ্ঠিত হয়।  সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর মহাপরিচালক মোঃ আমীর হোসেন।
প্রধান অতিথি তার বক্তৃতায় বলেন, সঠিক পরিসংখ্যান যেকোন উন্নয়ন প্রকল্প গ্রহণের পূর্বশর্ত। বাংলাদেশ ইতোমধ্যে সহস্রব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা (এমডিজি) বাস্তবায়ন করেছে এবং আগামী ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি)  বাস্তবায়নে বদ্ধ পরিকর। এজন্য বর্তমান সরকার দারিদ্র্য বিমোচন ও মানুষের জীবনযাত্রার মান উন্নয়নে বিভিন্ন উন্নয়ন প্রকল্প গ্রহণ করছে। এসব উন্নয়ন প্রকল্প গ্রহণ ও বাস্তবায়নের ক্ষেত্রে এই ক্ষুদ্র এলাকাভিক্তিক মানচিত্র তাৎপর্যপূর্ণ ভূমিকা পালন করবে। এই এলাকাভিত্তিক মানচিত্রের মাধ্যমে যে কোন মৌজা ও মহল্লার বাস্তব পরিসংখ্যান জানা যাবে। প্রতিটি মৌজা ও মহল্লার মোট জনসংখ্যা, তাদের অর্থিক অবস্থা ও জীবনযাত্রার মান ইত্যাদি সম্পর্কে বিস্তারিত তথ্য আছে এই মানচিত্রে। ফলে স্থানীয় পর্যায়ে বিভিন্ন সামাজিক নিরাপত্তা কার্যক্রমে প্রকৃত সুবিধাভোগীর সংখ্যা নির্ধারণ, প্রশাসনিক সংস্কার, দুর্যোগ প্রবন বা অবহেলিত এলাকার আর্থ সামাজিক উন্নয়ন এবং বিভিন্ন জরিপ ও শুমারি কাজে বেইজ ম্যাপ হিসেবে এই ক্ষুদ্র এলাকাভিত্তিক ম্যাপ ব্যাপকভাবে ব্যবহারের সুযোগ রয়েছে।
খুলনা বিভাগীয় কমিশনার মোঃ লোকমান হোসেন মিয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত এই সেমিনারে বিশেষ অতিথির বক্তৃতা করেন বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর অতিরিক্ত মহাপরিচালক এ.বি.এম আরশাদ হোসেন, অতিরিক্ত বিভাগীয় কমিশনার মোহাম্মদ ফারুক হোসেন, অতিরিক্ত ডিআইজি মোঃ হাবিবুর রহমান, ইউএনএফপি এর প্রোগ্রাম অফিসার মোঃ সহিদুল ইসলাম। সেমিনারে এটলাস উপস্থাপনা করেন বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো সেন্সাস উইং এর পরিচালক মোঃ জাহিদুল হক সরকার এবং স্বাগত বক্তৃতা করেন বিবিএস এর উপপরিচালক মোঃ সাদ্দাম হোসেন।
সেমিনারে বিভিন্ন সরকারি দপ্তরের উর্ধ্বতন কর্মকর্তা, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং ইউএনএফপি’র কর্মকর্তাগণ অংশগ্রহণ করেন।