খুলনায় শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত

প্রকাশঃ ২০১৭-১২-১৪ - ১৩:৪৩

খুলনা : শহীদ বুদ্ধিজীবী দিবস ২০১৭ উপলক্ষে বৃহস্পতিবার সকালে খুলনা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। খুলনা জেলা প্রশাসন এ অনুষ্ঠানে আয়োজন করে।

খুলনা জেলা প্রশাসক মোঃ আমিন উল আহসান এর সভাপতিত্ব দিবসটির তাৎপর্য তুলে ধরে বক্তৃতা করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ জাহাঙ্গীর হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার সিএ হালিম, মহানগর মুক্তিযোদ্ধা কমান্ডার অধ্যাপক আলমগীর কবীর, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার সরদার মাহবুবার রহমান এবং প্রফেসর আনোয়ারুল কাদির। এছাড়াও মুক্তিযোদ্ধা, বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তা, শিক্ষক ও বিভিন্ন পেশাজীবীরা দিবসটি সম্পর্কে আলোচনা করেন।

বক্তারা বলেন, পাকিস্তানী হানাদার বাহিনী বুঝতে পেরেছিলো তাদের পরাজয় নিশ্চিত। এ জন্যই ১০-১৪ ডিসেম্বরের মধ্যে দেশকে মেধাশূন্য করার জন্য বাঙালি জাতির সেরা শিক্ষক, সাংবাদিক, প্রকৌশলী, সাহিত্যিক, বুদ্ধিজীবীসহ দেশের বরেণ্য ও কৃতী সন্তানের নির্মমভাবে হত্যা করে। জাতির এসব উজ্জ্বল নক্ষত্র হত্যার মাধ্যমে হানাদাররা আমাদের মেধাশূন্য করতে চেয়েছিল। তাদের মূল লক্ষ্য ছিল লড়াকু বাঙালি জাতি স্বাধীনতা অর্জন করলেও যেন বুদ্ধিবৃত্তিকভাবে পঙ্গু, দুর্বল ও দিক-নির্দেশনাহীন হয়ে পড়ে। বক্তারা আরও বলেন, মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাসের সাথে বুদ্ধিজীবী হত্যা, জেল হত্যা সহ দেশের ইতিহাসের গুরুত্বপূর্ণ বিষয়গুলো নতুন প্রজন্মকে জানাতে হবে। এজন্য স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় মাদ্রাসার শিক্ষক সমাজকে অগ্রনী ভূমিকা পালন করতে হবে। বিভিন্ন পার্কে ও বিনোদন স্পটে ছেলেমেয়েদের বেড়ানোর পাশাপাশি স্মৃতিসৌধ ও মুক্তিযুদ্ধের স্মৃতি বিজরিত স্থানে বেড়াতে নিয়ে যাওয়ার জন্য বক্তারা অভিভাবকদের আহ্বান জানান।