খুলনা মহানগর ও জেলা আওয়ামী লীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা

প্রকাশঃ ২০২১-০১-০৩ - ২৩:১৭

মো : আমিরুল ইসলাম ও মো : শহীদুল হাসান :
খুলনা মহানগর ও জেলা আওয়ামী লীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করেছেন দলের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। ৩ জানুয়ারি রবিবার খুলনা সিটি মেয়র তালুকদার আব্দুল খালেককে সভাপতি ও এমডিএ বাবুল রানাকে সাধারণ সম্পাদক করে ৭৪ সদস্যের খুলনা মহানগর পূর্ণাঙ্গ কমিটির অনুমোদন দেয়া হয়। এর আগে গত ৩০ ডিসেম্বর খুলনা জেলা পরিষদ চেয়ারম্যান শেখ হারুনুর রশিদ সভাপতি ও অ্যাডভোকেট সুজিৎ কুমার অধিকারীকে সাধারণ সম্পাদক করে খুলনা জেলা আওয়ামী লীগের ৭৪ সদস্য বিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটির অনুমোদন দিয়েছেন দলের কেন্দ্রীয় কমিটি।
সংগঠনের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এমপি স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে খুলনা মহানগর পূর্ণাঙ্গ কমিটির তালিকা প্রকাশিত হয়। মহানগর কমিটিতে সহ-সভাপতি হিসেবে জায়গা পেয়েছেন কাজি আমিনুল হক, শেখ হায়দার আলী, কাজী এনায়েত হোসেন, বেগ লিয়াকত আলী, মল্লিক আবিদ হোসেন কবীর, শেখ শহিদুল ইসলাম, মুক্তিযোদ্ধা মকবুল হোসেন মিন্টু, মুক্তিযোদ্ধা শ্যামল সিংহ রায়, এ্যাড. রজব আলী সরদার, মুক্তিযোদ্ধা নুর ইসলাম বন্দ। এছাড়া যুগ্ম সাধারণ সম্পাদকবৃন্দ অধ্যক্ষ শহিদুল হক মিন্টু, জামাল উদ্দিন বাচ্চু, মো: আশরাফুল ইসলাম। অনুমোদিত কমিটিতে আইন বিষয়ক সম্পাদক এ্যাড. খন্দকার মজিবর রহমান, কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক শেখ মো. আনোয়ার হোসেন, তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক আলী আকবর টিপু, ত্রান ও সমাজকল্যান সম্পাদক মো. শাহজাদা, দপ্তর সম্পাদক মো. মুন্সি মাহবুব আলম সোহাগ, ধর্ম বিষয়ক সম্পাদক মুক্তিযোদ্ধা ফেরদৌস আলম চাঁন ফারাজী, প্রচার ও প্রকাশনা সম্পাদক জেড এ মাহমুদ ডন, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক আমিনুল ইসলাম মুন্না, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক শামছুজ্জামান মিয়া স্বপন, মহিলা বিষয়ক এ্যাড. অলোকা নন্দা দাস, মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক মুক্তিযোদ্ধা মাকসুদ আলম খাজা, যুব ও ক্রীড়া সম্পাদক শেখ মো. ফারুক হাসান হিটলু, শিক্ষা ও মানব সম্পদ বিষয়ক সম্পাদক শেখ মো. জাহাঙ্গীর আলম, শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক মো. জাহাঙ্গীর হোসেন খান, শ্রম বিষয়ক সম্পাদক শেখ ইউনুচ আলী, সংস্কৃতিক বিষয়ক সম্পাদক কামরুল ইসলাম বাবলু, স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক বীরেন্দ্র নাথ ঘোষ, সাংগঠনিক সম্পাদক শেখ ফারুক হোসেন, আবুল কালাম আজাদ কামাল, বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক আলমগীর কবির, উপ-দপ্তর সম্পাদক হাফেজ মো. শামীম, উপ-প্রচার ও প্রকাশক সম্পাদক মো. মফিদুল ইসলাম টুটুল, কোষাধ্যক্ষ শেখ নুর মোহাম্মদ রয়েছেন।
সদস্যবৃন্দদের মধ্যে রয়েছে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান এমপি, খুলনা-২ আসনের সংসদ সদস্য সেখ সালাহউদ্দিন জুয়েল, সাবেক জাতীয় কমিটির সদস্য এ্যাড. চিশতি সোহরাব হোসেন শিকদার, সাবেব সংসদ সদস্য খুলনা-২ ও সাবেক সাধারণ সম্পাদক আলহাজ¦ মিজানুর রহমান মিজান, আবুল কালাম আজাদ, শেখ সিদ্দিকুর রহমান, শেখ আমিনুর রহমান পপলু, মোজাম্মেল হক হাওলাদার, শেখ মোশারাফ হোসেন (কাউন্সিলর), শেখ মোশারফ হোসেন, মুক্তিযোদ্ধা স. ম রেজওয়ান, আবদুল্লাহ হারুন রুমী, আজগর আলী মিন্টু, অধ্যা. রুনু ইকবাল, মাহবুব আলম বাবলু মোল্লা, এ্যাড. মো. সাইফুল ইসলাম, শেখ সৈয়দ আলী, একেএম সানাউল্লাহ নান্নু, সিদ্দিকুর রহমান বুলু বিশ্বাস, শেখ আবিদ হোসেন, ফকির মো. সাইফুল ইসলাম, মনিরুল ইসলাম বাশার, তসলিম আহমেদ আশা, শহীদুল ইসলাম বন্দ, এসএম আনিছুর রহমান, মো. তরিকুল ইসলাম খান, কাজী জাহিদুল ইসলাম, মুক্তিযোদ্ধা মোশাররফ হোসেন, শেখ হাফিজুর রহমান, আনিছুর রহমান বিশ্বাস, মো. গাউসুল আজম, মুক্তিযোদ্ধা মুন্সি আব্দুল ওয়াদুদ, মনিরুজ্জামান সাগর, আলহাজ্ব মনিরুজ্জামান খান খোকন, এসএম আকিল উদ্দিন।
অন্যদিকে অনুমোদিত জেলা কমিটিতে সহ-সভাপতি হিসেবে আছেন, অ্যাডভোকেট সোহবার আলী সানা, অ্যাডভোকেট কাজী বাদশা মিয়া, অ্যাডভোকেট এমএম মুজিবর রহমান, এএফএম মাকসুদুর রহমান, অ্যাডভোকেট রবীন্দ্রনাথ মণ্ডল, অধ্যক্ষ দেলোয়ারা বেগম, অধ্যক্ষ এবিএম শফিকুল ইসলাম, বিএমএ সালাম, মোস্তফা কামাল পাশা খোকন, অ্যাডভোকেট নিমাই চন্দ্র রায় ও রফিকুর রহমান রিপন। কমিটির তিন যুগ্ম সাধারণ সম্পাদক হলেন, সরফুদ্দীন বিশ্বাস বাচ্চু, কামরুজ্জামান জামাল ও অ্যাডভোকেট ফরিদ আহম্মেদ। এছাড়া আইন বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট নবকুমার চক্রবর্তী, কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান কালু, তথ্য ও গবেষণা সম্পাদক অজয় সরকার, ত্রাণ ও সমাজ কল্লাণ সম্পাদক শ্রীমন্ত অধিকারী রাহুল, দপ্তর সম্পাদক এমএ রিয়াজ কচি, ধর্ম বিষয়ক সম্পাদক তারিক হাসান মিটু, প্রচার ও প্রকাশনা সম্পাদক জোবায়ের হোসেন খান জবা, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক এ্যাড. শাহ আলম, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক শেখ মো: রকিবুল ইসলাম লাবু, মহিলা বিষয়ক সম্পাদক হালিমা ইসলাম, মুক্তিযুদ্ধা বিষয়ক সম্পাদক কাজী কেরামত আলী, যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক কাজী শামীম আহসান, শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক সম্পাদক ড: মনোরঞ্জন মন্ডল, শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক শেখ রাশেদুল ইসলাম রাশেদ, শ্রম সম্পাদক মোজাফ্ফার মোল্লা, সাংস্কৃতিক সম্পাদক মোখলেসুর রহমান বাবলু, স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক অধ্যাপক ডা. মো: শেখ শহিদ উল্লাহ, সাংগঠনিক সম্পাদক সরদার আবু সালেহ, ইঞ্জি: প্রেম কুমার মন্ডল, খালেদীন রশীদী সুকর্ণ, উপ-দপ্তর সম্পাদক সায়েদুজ্জামান সম্রাট, উপ-প্রচার সম্পাদক খায়রুল ইসলমা, কোষাধ্যক্ষ ইঞ্জি: জি এম মাহবুবুল আলম।
জেলা কমিটির সদস্যবৃন্দদের মধ্যে রয়েছেন বাগেরহাট-১ আসনের সংসদ সদস্য শেখ হেলালউদ্দিন, জাতীয় সংসদের হুইপ ও খুলনা-১ আসনের সংসদ সদস্য শ্রী পঞ্চানন বিশ^াস, খুলনা-৫ আসনের সংসদ সদস্য ও সাবেক মৎস ও প্রাণী সম্পদমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ, খুলনা-৪ আসনের সংসদ সদস্য আব্দুস সালাম মুর্শিদি, খুলনা-৬ আসনের সংসদ সদস্য আকতারুজ্জামান বাবু, সাবেক সংসদ সদস্য ননী গোপাল মন্ডল, খান নজরুল ইসলাম, মেহের নিগার স্বপ্না, শেখ মনিরুল ইসলাম, আশরাফুল আলম খান, শেখ আকরাম হোসেন, শেখ আবুল হোসেন, আনোয়ার ইকবাল মন্টু, জিএম মহসিন রেজা, শেখ শহিদুল ইসলাম, গাজী এজাজ আহমেদ, কামাল উদ্দিন বাদশা, অসিত বরণ বিশ্বাস, অধ্যক্ষ খ ম সালাম, বুলু রায় গাঙ্গুলী, জাহাঙ্গীর হোসেন মুুকুল, বিলকিস আক্তার ধারা, ফারহানা হালিম, মোস্মা. সামসুন্নাহার, শিউলী সরোয়ার, শাহিনা আক্তার লিপি, ফারজানা নিশি, এস এম জাহিদুর রহমান, অমিয় অধিকারী, আনিসুর রহমান মুক্ত, মো. আজগর বিশ্বাস তারা, রবার্ট নিক্সন ঘোষ, নান্টু রায়, মো. জামিল খান ও হায়দার আলী মোড়ল। এছাড়া সাবেক সংসদ সদস্য আলহাজ্ব মোল্যা জালাল উদ্দিনকে জাতীয় কমিটির সদস্য করা হয়েছে।
২০১৯ সালের ১০ ডিসেম্বর নগরীর সার্কিট হাউস মাঠে খুলনা মহানগর ও জেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মেলনে মহানগর আওয়ামী লীগের নতুন কমিটিতে খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেককে সভাপতি ও এমডিএ বাবুল রানাকে সাধারণ সম্পাদক এবং জেলা পরিষদ চেয়ারম্যান শেখ হারুনুর রশিদ সভাপতি ও অ্যাডভোকেট সুজিৎ কুমার অধিকারীকে সাধারণ সম্পাদক করে জেলা আওয়ামী লীগের নতুন নেতৃত্ব ঘোষনা করা হয়। পরে দলের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় গত ২০২০ সালের ১৪ সেপ্টেম্বর খুলনা মহানগর ও জেলা কমিটির পূর্ণাঙ্গ খসড়া তালিকা জমা দেয়া হয়। অনেক জল্পনার পর দীর্ঘ এক বছর পরে খুলনা মহানগর ও জেলা আওয়ামী লীগের পূর্ণাঙ্গ কমিটির অনুমোদন দিয়েছেন কেন্দ্রিয় কমিটি।