ডুমুরিয়ায় ১৫ সমবায় সমিতির বিরুদ্ধে নোটিশ জারি

প্রকাশঃ ২০২০-১১-১৬ - ১৮:১২

সুজিত মল্লিক, ডুমুরিয়া (খুলনা) : ডুমুরিয়ায় ১৫টি সমবায় সমিতির বিরুদ্ধে উচ্চ মুনাফা গ্রহন, ব্যাংকিং কার্যক্রম ও অ’সদস্যদের মাধ্যে ঋণের লেনদেন করার অভিযোগ উঠেছে। বিষয়টি নিয়ে উপজেলা সমবায় কার্যালয় কর্তৃক ব্যাখা চেয়ে প্রতিষ্টান গুলোকে নোটিশ জারি করা হয়েছে।
উপজেলা সমবায় কার্যালয় সুত্রে জানা গেছে, উপজেলার বিভিন্ন সমবায় সমিতি সরকারি নিয়ম-নীতি না মেনে কার্যক্রম পরিচালনা করে আসছে। এরই মধ্যে ১৫টি সমিতির বিরুদ্ধে উচ্চ মুনাফা গ্রহন, ব্যাংকিং কার্যক্রম ও সমিতির সদস্য নয়, এমন লোকদের মধ্যে ঋণ বিতরণসহ নানা অভিযোগ উঠেছে। এ কারণে উপজেলা সমবায় অফিস কর্তৃক জনতা আর্দশ গ্রাম উন্নয়ন বহুমুখী সমবায় সমিতি লিমিটেড, থুকড়া জনতা সঞ্চয় ও ঋণদান সমবায় সমিতি লিমিটেড, রুপালি বহুমুখী সমবায় সমিতি লিমিটেড, অগ্রনী বহুমুখী সমবায় সমিতি লিমিটেড, মাছরাঙ্গা সঞ্চয় ও ঋণদান সমবায় সমিতি লিমিটেড, রোজ সঞ্চয় ও ঋণদান সমবায় সমিতি লিমিটেড, চমক মানব কণ্যাণ বহুমুখী সমবায় সমিতি লিমিটেড, মোহনা আর্দশ যুব উন্নয়ন সমবায় সমিতি লিমিটেড, নবপল্লী জাগরনী বহুমুখী সমবায় সমিতি লিমিটেড, পল্লীশ্রী গ্রাম উন্নয়ন সমবায় সমিতি লিমিটেড, সোনালী স্বপ্ন গ্রাম উন্নয়ন সমবায় সমিতি লিমিটেড, রুপায়ন সঞ্চয় ও ঋণদান সমবায় সমিতি লিমিটেড, উদ্যম সঞ্চয় ও ঋণদান সমবায় সমিতি লিমিটেড, দ্যূতি বহুমুখী সমবায় সমিতি লিমিটেড ও দক্ষিণবঙ্গ সার্বিক গ্রাম উন্নয়ন সমবায় সমিতি লিমিটেড’কে নোটিশপত্র দেওয়া হয়েছে।
এ বিষয়ে ডুমুরিয়া উপজেলা সমবায় অফিসার এফ এম সেলিম আখতার জানান, সমবায় সমিতি হল কিছু সংখ্যক লোক একত্রিত হয়ে কিছু সঞ্চয় করা এবং কেউ অসুবিধায় পড়লে তাকে ওই সঞ্চয় থেকে সহায়তা করা। এমনি করে আমরা দলবদ্ধ হয়ে সমাজ থেকে অভাব, অনাটন দুর করতে পারি। কিন্তু কিছু সমিতি এ পথে না হেঁটে অধিক লাভের আশায় সরকারি নিয়ম-নীতি না মেনে তাদের কার্যক্রম পরিচালনা করে আসছে। তাই এ ধরনের কর্মকান্ডের প্রতিষ্টান গুলোকে আগামী ২৫ নভেম্বেরের মধ্যে ব্যাখ্য চেয়ে নোটিশ প্রদান করা হয়েছে।