বকেয়া মজুরির দাবিতে খালিশপুর জুট মিল শ্রমিকদের বিক্ষোভ

প্রকাশঃ ২০১৭-১১-১১ - ২০:৩৫

খুলনা : শ্রমিকদের সাপ্তাহিক বকেয়া মজুরির দাবিতে ফের উত্তপ্ত হয়ে উঠেছে খালিশপুর জুট মিল। মজুরির দাবিতে শ্রমিকরা মিলের উৎপাদন বন্ধ রেখে কর্মবিরতি পালন করেছে। শনিবার মিছিল ও টায়ারে আগুন জ্বালিয়ে মিলের সামনে বিআইডিসি সড়কে বিক্ষোভ করেছে শ্রমিকরা। ফলে মিল এলাকায় উত্তেজনা বিরাজ করছে। দাবি আদায় না হওয়া পর্যন্ত শ্রমিকরা কাজে যোগদান করবে না বলেও হুশিয়ারি দিয়েছেন।

শ্রমিকরা জানায়, তাদের চার সপ্তাহের মজুরি বকেয়া পড়েছে। অথচ বৃহস্পতিবার সকাল পর্যন্ত পরিশোধের বিষয়ে মিল কর্তৃপক্ষের উদাসীনতার কারণে দুপুরে শ্রমিকরা মিলের উৎপান বন্ধ করে দেয়। পরে মিল কর্তৃপক্ষ এক সপ্তাহের মজুরি প্রদানের আশ্বাস দেয়। তাতেও শ্রমিকরা কাজে যোগদান করেনি। বৃহস্পতিবার দুপুর থেকে রাত পর্যন্ত বন্ধ ছিল। শুক্রবার সপ্তাহিক ছুটি থাকায় এদিন মিলের উৎপাদন বন্ধ ছিল।

গতকাল শনিবার সকালে মিলে এসে শ্রমিকরা ফের কর্মবিরতি শুরু করে। এরপর সড়কে টায়ারে আগুন জ্বালিয়ে বিক্ষোভ এবং মিলের সামনের রেল লাইন বন্ধ করে দেয়। একই সাথে জ্বালানী তেলবাহী একটি ওয়াগান (ট্রেন) চলাচলে বাধা সৃষ্টি করে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়। শ্রমিকরা তাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত কর্মবিরতি পালনের হুশিয়ারি দিয়েছেন।

বিকাল সাড়ে ৫টায় মিলের সিবিএ সাবেক সাধারণ সম্পাদক সরদার আলী আহম্মেদ জানান, শ্রমিকরা মজুরির দাবিতে বৃহস্পতিবার দুপুর থেকে উৎপাদন বন্ধ করে দিয়েছে। এখনও মিলের উৎপাদন বন্ধ রয়েছে।