মোংলায় ভোর ৬টা থেকে সকাল ৮টা পর্যন্ত মার্কেট খোলা রাখার নির্দেশনা জারি

প্রকাশঃ ২০২০-০৫-১৭ - ১২:৩০

মোংলা (বাগেরহাট) প্রতিনিধি : করোনা পরিস্থিতিতে দীর্ঘদিন ধরে মোংলার দোকানপাট বন্ধ থাকায় ব্যবসায়ীদের আর্থিক বিষয়টি চিন্তা করে এবং আসন্ন ঈদকে সামনে রেখে কয়েকদিন ধরে বিকেল চারটা পর্যন্ত দোকানপাট খোলা রেখে বেচা-কেনার জন্য স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে সিদ্ধান্ত দেয়া হয়েছিল। কিন্তু দোকানপাটগুলো নিয়ম না মেনে পুরুষের পাশাপাশি বিশেষ করে নারী ও শিশুদের উপস্থিতির বিষয়টি চরমভাবে করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকিতে ফেলেছে। মোংলা বন্দর ও পৌর শহরের প্রধান বাজারের দোকানপাটগুলোতে গত কয়েকদিন ধরে দেখা গেছে ক্রেতা-বিক্রেতাদের বেশামাল ভিড়। করোনাভাইরাসের সংক্রমণ রোধে প্রশাসনের পক্ষ থেকে যে সকল বিধি নিষেধ আরোপ করা হয়েছিল তাও মোটেই মানা হচ্ছিল না। প্রশাসনের সিদ্ধান্ত অনুযায়ী দোকানের সামনে হাত ধোঁয়ার ব্যবস্থা রাখা এবং সামাজিক দূরত্ব বজায় রেখে বেচা-কেনার কথা থাকলেও তা মানতে দেখা যায়নি দোকানী ও ক্রেতাদের। বিশেষ করে নারী ও শিশুদের ভিড়ই করোনা সংক্রণের ঝুঁিকর আশংকায় ফেলেছে। বাজারের দোকানগুলোতে দেখা গেছে মহিলাদের গাদাগাদি করে কেনাকাটা করতে। বাজারে আসা নারী ও তাদের সাথে আনা শিশুদের কারো মুখেই নেই মাস্ক, হাত ধোঁয়ার বালাই নেই, নেই সামাজিক দূরত্ব মানার বিধি নিষেধও।
বাজারের দোকানপাটগুলোতে গত কয়েকদিন ধরে স্থানীয় প্রশাসন কঠোর নজরদারী করলেও তাতে কোন কাজ হয়নি। অনেককে নগদ জরিমানাসহ সতর্ক করা হলেও তাতে ফলাফল ছিল শূণ্য। তাই শনিবার ব্যবসায়ীদের আবারো সতর্ক করে দিয়ে পূর্বের দোকান খোলার সময় পরিবর্তন করে দিয়ে ভোর ৬টা থেকে সকাল ৮টা পর্যন্ত সময় বেঁধে দেয়া হয়েছে। প্রশাসনের বেঁধে দেয়া এই সময়ের মধ্যেই দোকান খোলা রাখা ও কেনা বেচা করার নতুন নিদের্শনা দেয়া হয়েছে। তবে কাঁচা, মুদি, মাছ, মাংস, ওষুধ ও গ্যাসের দোকান আগের নিয়মেই খোলা থাকবে। কেউ এ নিয়মের বাহিরে গেলে তার বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানিয়েছেন উপজেলা নির্বাহী অফিসার মো: রাহাত মান্নান।
উপজেলা নির্বাহী অফিসার মো: রাহাত মান্নান বলেন, দোকানপাটগুলোতে কেনাকাটার ক্ষেত্রে সামাজিক দূরত্ব মানা হচ্ছিল না। তাই করোনাভাইরাসের সংক্রমণ রোধে পূর্বে সময় পরিবর্তন করে ভোর ৬টা থেকে সকাল ৮টা পর্যন্ত দোকানপাট খোলা রাখার নিদের্শনার পাশাপাশি সামাজিক দূরত্ব বজায় রেখে বেচা-কেনার জন্য বলা হয়েছে। রবিবার থেকে এ নির্দেশনা কার্যকর হবে বলেও জানান তিনি।