৬২ আরোহী নিয়ে ইন্দোনেশিয়ায় যাত্রীবাহী বিমান নিখোঁজ

প্রকাশঃ ২০২১-০১-০৯ - ২২:১৪

মানস বিশ্বাস, আন্তর্জাতিকঃ ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তা থেকে বোয়িংয়ের একটি উড়োজাহাজ উড্ডয়নের কিছুক্ষণ পর সংযোগ হারিয়ে ফেলে বলে জানা গেছে। জার্মান সংবাদমাধ্যম ডয়েচে ভেলের এক প্রতিবেদনে আজ শনিবার বিকেলে এ তথ্য জানানো হয়েছে। শ্রীবিজয়া এয়ার কোম্পানির বোয়িং ৭৩৭ ফ্লাইটটি জাকার্তা থেকে ওয়েস্ট কালিমান্তান প্রদেশের রাজধানী পনতিয়ানাক যাচ্ছিল।

ইন্দোনেশিয়ার সংবাদমাধ্যম রিপাবলিকার বরাত দিয়ে ওই প্রতিবেদনে বলা হয়েছে, ওই ফ্লাইটে ছয় শিশুসহ ৬২ আরোহী ছিলেন। এর মধ্যে দুজন পাইলট ও চারজন কেবিন ক্রু ছিলেন। উড়োজাহাজটি জাকার্তার সুকর্ণ-হাট্টা বিমানবন্দর থেকে ছেড়ে গিয়েছিল। এটি পশ্চিম কালিমানতান প্রদেশের রাজধানী পন্টিয়ানাকের দিকে যাচ্ছিল।

ফ্লাইট ট্র্যাকার ওয়েবসাইট ফ্লাইটরাডার২৪ জানায়, উড়োজাহাজটি ১০ হাজার ফুটের বেশি উচ্চতায় অবস্থান করছিল। সেখানে এক মিনিটের কম সময় অবস্থানের পর হঠাৎ করেই সেটি রাডার থেকে হারিয়ে যায়। পরিবহন মন্ত্রণালয় জানিয়েছে, নিখোঁজ উড়োজাহাজটির সন্ধানে চেষ্টা চলছে। এরই মধ্যে টেলিভিশন ও সামাজিক যোগাযোগমাধ্যমে কিছু ধ্বংসস্তূপের ছবি দেখতে পাওয়া গেছে। কন্ট্রোল টাওয়ারের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্নের সময় উড়োজাহাজটি যে এলাকার আকাশসীমায় ছিল, সেখানকার স্থানীয় লোকজন বিবিসি ইন্দোনেশিয়ান সার্ভিসকে বলেন, তাঁরা অনেক কিছু পড়ে থাকতে দেখেছেন। তাঁদের ধারণা, এগুলো সেই উড়োজাহাজের।

স্থানীয় সংবাদমাধ্যম সিন্দোনিউজের বরাত দিয়ে ডয়েচে ভেলে আরো জানিয়েছে, এর আগে দুটি ভয়াবহ দুর্ঘটনার শিকার হওয়া বোয়িং ৭৩৭ ম্যাক্স সিরিজের উড়োজাহাজ ছিল না এটি। নিখোঁজ উড়োজাহাজটি বোয়িং ৭৩৭-৫০০ সিরিজের।

স্থানীয় বিমান সংস্থা শ্রীবিজয়া এয়ার উড়োজাহাজটির মালিক। সংস্থাটি জানিয়েছে, তারা নিখোঁজ উড়োজাহাজের ব্যাপারে সব ধরনের তথ্য সংগ্রহ করছে। এর আগে ২০১৮ সালের অক্টোবরে ইন্দোনেশিয়ার লায়ন এয়ারের একটি বিমান সমুদ্রে বিধ্বস্ত হয়ে ১৮৯ যাত্রী নিহত হয়।

আন্তর্জাতিক ফ্লাইট ট্র্যাকার ওয়েবসাইট ফ্লাইটরাডার২৪ জানিয়েছে, উড়োজাহাজটি উড্ডয়নের এক মিনিটেরও কম সময়ের মধ্যে নিয়ন্ত্রণ কক্ষের সংযোগ হারায়।