নুসরাত হত্যা: মহিউদ্দিন শাকিল গ্রেপ্তার

প্রকাশঃ ২০১৯-০৪-২৬ - ১৭:২০

ঢাকা অফিস : মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান রাফি হত্যা মামলার এজাহারভূক্ত আসামি মহিউদ্দিন শাকিলকে গ্রেপ্তার করেছে পিবিআই। দুপুরে, ফেনী শহরের পূর্ব উকিলপাড়া থেকে তাকে গ্রেপ্তার করা হয়। এনিয়ে, এ মামলায় সরাসরি সম্পৃক্ত ১৬ জন গ্রেপ্তার হয়েছে। গ্রেপ্তার হওয়া অন্য আসামিদের জবানবন্দিতে হত্যার পরিকল্পনা ও হত্যাকাণ্ডের দিন পাহারার দায়িত্বে থাকা শাকিলের নাম উঠে আসে।

শাকিল সোনাগাজী ইসলামিয়া ফাজিল মাদ্রাসার আলিম পরীক্ষার্থী ও উপজেলার উত্তর চর চান্দিয়া এলাকার প্রবাসী রহুল আমিনের ছেলে।

এদিকে হত্যার সঙ্গে সরাসরি জড়িত শাহাদাত হোসেন শামীমকে তিন দিনের রিমান্ডে পাঠিয়েছে আদালত। এছাড়া হত্যা মামলায় গ্রেপ্তার সোনাগাজী উপজেলা আওয়ামী লীগের সভাপতি রুহল আমিনের পাঁচ দিনের রিমান্ড শেষে কারাগারে পাঠানো হয়েছে।

আজও নুসরাত হত্যার প্রতিবাদন ও বিচারের দাবিতে ফেনীর শর্শদিতে মানববন্দন করেছে দেড় হাজারেরও বেশি শিক্ষার্থী, শিক্ষক ও সাধারণ মানুষ।

প্রসঙ্গত, সোনাগাজী ইসলামিয়া সিনিয়র ফাজিল মাদরাসার অধ্যক্ষ এসএম সিরাজ-উদ-দৌলার বিরুদ্ধে ‘শ্লীলতাহানির’ অভিযোগ এনে গেল মার্চ মাসে সোনাগাজী থানায় একটি মামলা করে নুসরাতের পরিবার। মামলা তুলে না নেয়ায় অধ্যক্ষের অনুসারীরা গত ৬ই এপ্রিল সকালে পরীক্ষা কেন্দ্রে নুসরাতের গায়ে পরিকল্পিত ভাবে আগুন লাগিয়ে দেয়।

অগ্নিদগ্ধ নুসরাতকে প্রথমে সোনাগাজী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যাওয়া হয়। তার শরীরের ৮০ শতাংশ পুড়ে যাওয়ায় প্রাথমিক চিকিৎসা শেষে সেদিনই তাকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে ভর্তি করা হয়। এরপর প্রধানমন্ত্রী উন্নত চিকিৎসার জন্য নুসরাতকে সিঙ্গাপুরে নেয়ার নির্দেশ দিলেও, তার অবস্থা শংঙ্কটাপন্ন হওয়ায় তাকে সিঙ্গাপুর নেয়া সম্ভব হয়নি। পরে, ঢাকা মেডিক্যালের বার্ন ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় ১০ই এপ্রিল মারা যান নুসরাত।