বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ: মোংলা বন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত

প্রকাশঃ ২০১৭-১২-০৯ - ১৮:২৩

আবু হোসাইন সুমন, মোংলা : উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপের কারণে শনিবারও মোংলা সমুদ্র বন্দরকে ৩ নম্বর স্থানীয় সর্তক সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অফিস। এর ফলে মোংলা বন্দরসহ আশপাশ উপকূলীয় এলাকা জুড়ে দুযোর্গপূর্ণ আবহাওয়া বিরাজ করছে। নিম্নচাপের প্রভাবে শুক্রবার দিনভর গুড়িগুড়ি ও রাতভর মাঝারি ধরণের বৃষ্টিপাত হয়েছে। শনিবার ভোরে থেকে আবারো গুড়িগুড়ি ও মাঝে মাঝে মাঝারি ধরণের বৃষ্টিপাত শুরু হয়। দুযোর্গপূর্ণ আবহাওয়ায় বন্দরে অবস্থানরত ১৬টি বিদেশী জাহাজের পণ্য বোঝাই-খালাস ও পরিবহন কাজ মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে। বৃষ্টি কমলে ফাকে ফাকে থেমে থেমে চলছে জাহাজের মালামাল ওঠা-নামার কাজ। তবে বৃষ্টির কারণে শুক্রবার দিবাগত রাত থেকে ৮টি খাদ্যশস্যবাহী (চাল ও গম) জাহাজের পণ্য ওঠা-নামার কাজ বন্ধ সম্পূর্ণভাবে বন্ধ রয়েছে বলে জানিয়েছেন বন্দর কর্তৃপক্ষের হারবার বিভাগের অপারেটর মো: শাহজাহান। তবে বৃষ্টির কারণে শনিবার সকালে জাহাজগুলোতে কোন গ্যাং (শ্রমিক-কর্মচারী) না পাঠানোতে পণ্য বোঝাই-খালাস কাজ হচ্ছে না বলে জানিয়েছে হারবার বিভাগ। যে সব জাহাজে গ্যাং রয়েছে তারা বৃষ্টি কমলে সুযোগ-সুবিধা বুঝে কাজ করছে। বন্দরের ফেয়ারওয়ে বয়া ও হাড়বাড়িয়াসহ পশুর চ্যানেলে শনিবার ২৪টি বিদেশী জাহাজের অবস্থান রয়েছে। আকাশে ঘন কুয়াশা ও মেঘলা থাকায় শনিবারও সূর্য্যরে মুখ দেখা যায়নি।
মোংলা বন্দর ব্যবহারকারী মেসার্স নুরু এন্ড সন্স’র ব্যবস্থাপনা পরিচালক এইচ এম দুলাল বলেন, বৃষ্টিতে পণ্য বোঝাই-খালাসের কাজ করা যায় না। কারণ বৃষ্টিতে ভিজে পণ্যে ওজন বৃদ্ধি, গুনগত মান নষ্ট, জাহাজের ভিতরে পানি জমে ড্রাফট বেড়ে যাওয়াসহ নানা ক্ষয়ক্ষতি এবং দুর্ঘটনার আশংকায় কাজ বন্ধ রাখা হয়।
এদিকে নি¤œচাপের প্রভাবে সাগর উত্তাল হয়ে উঠায় গভীর সমুদ্রে মাছ ধরতে যাওয়া জেলে-মাঝিমাল্লারা সুন্দরবনের দুবলারচরসহ বিভিন্ন নদী-খালে নিরাপদে আশ্রয় নিয়েছে বলে জানিয়েছে বন বিভাগ।