রূপগঞ্জে ভুমিদস্যুদের বিরুদ্ধে এলাকাবাসীর বিক্ষোভ ও মানববন্ধন

প্রকাশঃ ২০১৭-১২-১৭ - ২২:৪৬

আল-আমিন মিন্টু, রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) :  নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার টেকনোয়াদ্দা এলাকার সামাজিক কবরস্থান জবরদখলের চেষ্টার প্রতিবাদে মহিলালীগ নেত্রীসহ ভুমিদস্যুদের বিরুদ্ধে এলাকাবাসী বিক্ষোভ মিছিল ও মানববন্ধন কর্মসুচি পালন করেছেন। রোববার বিকেলে উপজেলার মঠেরঘাট এলাকার রূপগঞ্জ প্রেসক্লাব কার্যালয়ের সামনে তারা এসব কর্মসুচী পালন করেন।

মানববন্ধনে বক্তব্যে রাখেন, টেকনোয়াদ্দা সামাজিক কবরস্থান কমিটির সভাপতি আব্দুল জলিল মোল্লা, সাধারন সম্পাদক মজিবুর রহমান মোল্লা, কোষাধক্ষ্য আব্দুল মতিন ভুইয়া, করিম উল্লাহ, শহিদুল ইসলাম, মিলন মিয়া, মিঠু মিয়া, আমান উল্লাহ, সুরুজ মিয়া, বাচ্চু মিয়া, রেহেনা বেগম, জরিনা বেগম, রাশিদা বেগম, মোমেলা বেগম, আলো বেগম প্রমুখ।

মানববন্ধনে এলাকাবাসী অভিযোগ করে জানান, টেকনোয়াদ্দা (মাইঝপাড়া) এলাকায় প্রায় দুই হাজার লোকের বসবাস। এলাকাবাসীর জন্য ৩ শতাংশের একটি কবরস্থান রয়েছে। অল্প জমিতে লাশ দাফনের জন্য অনুপযোগী হয়ে পড়েছে। এ কারনে কবরস্থানের জন্য এলাকাবাসী সকলে মিলে সাড়ে ২৪ লাখ টাকা মুল্যে সাড়ে আট শতাংশ জমি ক্রয় করা হয়। আর ক্রয়কৃত জমিটি তিন শতাংশের সঙ্গে মিলিয়ে মোট সাড়ে ১১ শতাংশ জমিতে সীমানা নির্ধারন করে এরিয়া দেয়া হয়। রূপগঞ্জ ইউনিয়নের আওয়ামী মহিলালীগের সাধারন সম্পাদক লাকি আক্তার, ভুমিদস্যু জজ মিয়া, দুলাল মিয়া, মমিন মিয়াসহ তাদের লোকজন ক্রয়কৃত ওই সাড়ে ১১ শতাংশ জমি জবরদখল করতে মরিয়া হয়ে উঠেছে। গতকাল রোববার কবরস্থানের পাঁকা দেয়াল নির্মাণ করতে গেলে লাকি আক্তারসহ ভুমিদস্যুরা বাঁধা প্রদান করে। এরপর এলাকাবাসী ক্ষিপ্ত হয়ে উঠে। এক পর্যায়ে এলাকাবাসীর অনেককে মামলা-হামলা ও পুলিশ দিয়ে হয়রানি করবে হুমকি দিয়ে চলে যায়। পরে বিক্ষুব্ধ এলাকাবাসী কবরস্থানের সামনেই মানববন্ধন ও বিক্ষোভ কর্মসুচী পালন করেন। পরে বিকেলে ফের মঠেরঘাট এলাকার রূপগঞ্জ প্রেসক্লাব কার্যালয়ের সামনে মানববন্ধন ও বিক্ষোভ কর্মসুচী পালন করেন।