অর্থের অভাবে মৃত্যুর পথে শিশু রিয়াত

প্রকাশঃ ২০১৮-০১-২৬ - ১৪:৫২

ঠাকুরগাঁও  প্রতিনিধি : ফুটফুটে কোমলমতি শিশু রেডুয়াত জামান রিয়াত (৭)। জন্মের পর থেকেই বাবা-মায়ের কোলে আদরে সোহাগে বেড়ে উঠছেন রিয়াত। প্রতিটি বাবা-মা তাদের সন্তানকে নিয়ে স্বপ্ন দেখেন। এটাই স্বাভাবিক। এমনি ভাবে রিয়াতের বাবা-মা ও স্বপ্ন দেখেছেন তাদের ছেলে বড় হয়ে সমাজের মানুষদের সেবায় নিয়োজিত থাকবে। কিন্তু স্বপ্ন যেন স্বপ্নই রয়ে যাচ্ছে রিয়াতের বাবা মায়ের।

ঠাকুরগাঁও শহরের হাজীপাড়া এলাকার ৫নং ওয়ার্ডের মোস্তফা রানা ও রুবি আক্তারের একমাত্র ছেলে রেডুয়াত জামান রিয়াত। ছোট একটা চাকুরি করে সংসার চালায় মোস্তফা। বাবা-মায়ের সেই স্বপ্নে বড় বাধা হয়ে দাঁড়িয়েছে সন্তানের অসুস্থতা। অবুঝ এই সাত বছর বয়সী শিশুটির থ্যালাসেমিয়া (রক্ত স্বল্পতা) সমস্যা দেখা দিয়েছে।

মাস কয়েকদিন থেকেই এই থ্যালাসেমিয়ায় আক্রান্ত হয়ে অনেকটা অনিশ্চয়তার দিকে চলে যাচ্ছে এই শিশুটির জীবন। দিন যতই ঘনিয়ে আসছে শিশুটির মৃত্যুর ঝুঁকি ততই বাড়ছে। তাই সন্তানকে বাঁচাতে দুশ্চিন্তায় পড়েছেন বাবা-মা।

সন্তানের জীবন বাঁচাতে প্রথমে তাকে নিয়ে যাওয়া হয় ঠাকুরগাঁও আধুনিক সদর হাসাপাতালের শিশু স্বাস্থ্য বিশেষজ্ঞ ড.শাহাজাহান নেওয়াজের কাছে। কিছুদিন সেখানে চিকিৎসা নেবার পরেই শিশুটির অবস্থার অবনতি হলে তাকে রংপুরে নিয়ে যাওয়ার পরামর্শ দেওয়া হয়। ধার দেনা করে রংপুর মেডিকেল কলেজ ও হাসপাতালে কনসালটেন্ট (পেডিয়েট্রিক্স) শিশু বিভাগের ডা. এস এম নূর নবীর কাছে দেখানো হয় শিশুটিকে।

কর্তবরত ডাক্তার রিয়াতের উন্নত চিকিৎসার জন্য দেশের বাহিরে নিয়ে যাওয়ার পরার্মশ দেন। কি করবেন রিয়াতের বাবা-মা তা নিয়ে চিন্তায় পড়েন। এখন পর্যন্ত প্রায় ৩৫ হাজার টাকার বেশি খরচ হয়েছে তাদের। সেটাও মানুষের কাছে ধার দেনা করে।

দেশের বাহিরে চিকিৎসা বাবদ প্রায় ৪০ লাখ টাকার মত খরচ হতে পারে। এত টাকা জোগার করা রিয়াতের বাবার পক্ষে সম্ভব না। আবার আদরের সন্তাকে চোখের সামনে মৃত্যুও দেখতে পারবেন না।

তাই সমাজের বিত্তবাণ মানুষের কাছে সন্তানের চিকিৎসা বাবদ খরচের টাকার জন্য সাহায্যোর আবেদন করেছেন রিয়াত এর বাবা মোস্তফা। তিনি বলেন, আমি নিজে গরীব। অনেক কষ্ট করে টাকা ধার করে আমার সন্তানের যতটুকু পেরেছি চিকিৎসায় খরচ করেছি। এখন আমার কিছু নেই, আমার শেষ সম্ভবল এখন আমার সন্তান। টাকা না হলে আমার রিয়াত বাঁচবেনা। অবুঝ শিশুটিকে বাঁচাতে সমাজের বিত্তবানরা একটু সহায়তা করলে এক অসহায় বাবা তার সন্তান ফিরে পাবে।

প্রয়োজনে যোগাযোগ রিয়াত এর মা রুবি আক্তার: মোবা: ০১৭০৫৮৯৬২১৮.