আইডি অবৈধ, পদ হারালেন নেপালের উপপ্রধানমন্ত্রী

প্রকাশঃ ২০২৩-০১-২৯ - ১২:১২

আন্তর্জাতিক ডেস্ক : নেপালের উপপ্রধানমন্ত্রী রবি লামিছানে নাগরিকত্বের অবৈধ কাগজপত্র জমা দিয়ে নির্বাচনে অংশ নিয়েছেন, এমন রায় দিয়ে তার আইনপ্রণেতার মর্যাদা বাতিল করে তাকে তার দপ্তর থেকে অপসারণ করেছে নেপালের সুপ্রিম কোর্ট।

গত মাসে সাত দলীয় জোট নেপালের ক্ষমতা গ্রহণ করার পর লামিছানে নতুন সরকারের উপপ্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পান। নেপালের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ই জাতীয় পরিচয়পত্র দেখভালের দায়িত্বে আছে। শুক্রবার দেওয়া রায়ে সর্বোচ্চ আদালতের পাঁচ সদস্যের সাংবিধানিক বেঞ্চ বলেছে, মার্কিন নাগরিকত্ব ত্যাগ করার পর লামিছানে (৪৮) অবৈধ নাগরিকত্বের সনদপত্র ব্যবহার করে নভেম্বরের নির্বাচনে অংশ নিয়েছেন। লামিছানের আইনজীবী সুনিল পোখরেল বলেছেন, “তিনি তার মন্ত্রিত্ব হারিয়েছেন এবং তার আসনে উপনির্বাচন হবে।”

রাজনৈতিক বিশ্লেষক কৃষ্ণা খানাল জানিয়েছেন, এই মন্ত্রীর বিদায়ে ক্ষমতাসীন জোটের ভবিষ্যত প্রভাবিত হবে না। বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, রাজনীতিতে প্রবেশের আগে লামিছান জনপ্রিয় এক টেলিভিশন অনুষ্ঠানের উপস্থাপক ছিলেন, তার মন্তব্যের জন্য তাৎক্ষডুকভাবে তার সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়নি। পোখরেল জানিয়েছেন, লামিছান এখন নিয়মিত জাতীয় পরিচয়পত্রের জন্য আবেদন জানাবেন এবং দক্ষিণ নেপালে তার আসনের উপনির্বাচনে অংশ নেবেন।