উদ্বোধনের অপেক্ষায় খুলনা ডায়াবেটিক হাসপাতালের আন্তঃবিভাগ

প্রকাশঃ ২০২১-১২-২৯ - ০০:৩৭

মো. শহীদুল হাসান :

খুলনার ডায়াবেটিকস রোগীদের সুবিধার্থে ও স্বল্প খরচে রোগীদের আধুনিক চিকিৎসা সেবার লক্ষে আগামী ১ লা জানুয়ারি খুলনার বয়রাস্থ ডায়াবেটিক হাসপাতালের আন্তঃবিভাগের শুভ উদ্বোধন হতে যাচ্ছে। আন্তঃবিভাগের উদ্বোধনী অনুষ্ঠানে উদ্বোধক হিসেবে উপস্থিত থাকবেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভ্রাতুষ্পুত্র ও খুলনা-২ আসনের সংসদ সদস্য সেখ সালাহউদ্দিন জুয়েল। ২০১৪ সালের ৩০ সেপ্টেম্বর হতে দক্ষিণ অঞ্চলের একমাত্র সেবামূলক প্রতিষ্ঠান হিসেবে শুধুমাত্র বর্হিঃবিভাগে সেবা দিয়ে আসছিল ডায়াবেটিক হাসপাতালটি। অবশেষে দাতা ব্যক্তিদের অর্থায়নের চালু হতে যাচ্ছে ২৫ শয্যা বিশিষ্ট আন্তঃবিভাগ। যেখানে জটিল ডায়াবেটিকে আক্রান্ত রোগীরা হাসপাতালে ভর্তি থেকেই নিতে পারবে কাঙ্খিত উন্নত সেবা। যেখানে রোগীদের বিশেষজ্ঞ ডাক্তার, দক্ষ নার্স ও স্বাস্থ্যকর্মীদের দ্বারা দেওয়া হবে উন্নত চিকিৎসা সেবা। উদ্বোধনের জন্য হাসপাতালটিতে চলছে শেষ মূহূর্তের প্রস্ততি।

ডায়াবেটিক হাসপাতাল সূত্র জানায়, ২০১৪ সালের ৩০ সেপ্টেম্বর খুলনার বয়রায় যাত্রা শুরু করে খুলনা ডায়াবেটিক হাসপাতাল। সে সময় থেকে হাসপাতালটি খুলনার ডায়াবেটিক রোগীদের বর্হিঃবিভাগে সেবা দিয়ে আসছিল। দীর্ঘ সাত বছর পর আনুষ্ঠানিকভাবে চালু হতে যাচ্ছে এর আন্তঃবিভাগ। ২৫শয্যা বিশিষ্ট আন্তঃবিভাগে থাকছে বিশেষজ্ঞ ডায়াবেটিক ডাক্তার দ্বারা সার্বক্ষণিক ও স্বল্পমূল্যে চিকিৎসা সেবা। সেই সাথে ডায়াবেটিক, গাইনী, দন্ত, চক্ষু, অর্থপেডিক্স, মেডিসিন ও হার্ট মেডিসিন বিভাগও চালু থাকবে। রোগীদের জন্য এ্যাম্বুলেন্স, ক্যান্টিন সুবিধা ও ন্যায্য মূল্যে হাসপাতালের ফার্মেসী হতে ঔষধ ক্রয়ের সুবিধাও থাকছে। নতুন চালু হতে যাওয়া ২৫শয্যার মধ্যে পুরুষ রোগীদের জন্য ১২টি, মহিলা রোগীদের জন্য ১০টি এবং ক্যাবিনের জন্য ৩টি শয্যা রাখা হয়েছে।

ডায়াবেটিক হাসপাতালের আন্তঃবিভাগ উদ্বোধন ও এর সুবিধার বিষয়ে খুলনা ডায়াবেটিক সমিতির আহ্বায়ক ও সাবেক সংসদ সদস্য আলহাজ¦ মিজানুর রহমান মিজান বলেন, এতদিন বর্হিঃবিভাগে সেবা নেওয়া একজন রোগী কোন পর্যবেক্ষণে না থাকার কারণে আরও অনেক জটিলতা সৃষ্টি হতো। একজন ডায়াবেটিক রোগীকে বাচ্চাদের মতো পর্যবেক্ষণে রাখতে হয়। সেলক্ষে সার্বক্ষণিক জটিল রোগীদের পর্যবেক্ষণে রেখে সেবা দেওয়ার জন্য এ বিভাগ চালু করতে যাচ্ছি। সেটিকে সামনে রেখে আমাদের সকলের প্রচেষ্টায় আমরা আন্তঃবিভাগের শুভ উদ্বোধন করতে যাচ্ছি। এখানে ডায়াবেটিক রোগীদের বিশেষজ্ঞ ডাক্তার, দক্ষ নার্স ও স্বাস্থ্যকর্মীদের মাধ্যমে আন্তঃবিভাগে সার্বক্ষণিক উন্নতমানের চিকিৎসা সেবা দেওয়া হবে। শুধুমাত্র ডায়াবেটিক রোগীদেরকেই এখানে চিকিৎসা করা হবে। এখানে ভর্তির রোগীরা কিছু ঔষধ বিনামূল্যে পাবে এবং অন্য ঔষধগুলো হাসপাতালের ফার্মেসী হতে ন্যায্য মূল্যে ক্রয় করতে পারবে। খুলনায় এতদিন আমাদের বর্হিঃবিভাগ চালু ছিল এবার আমরা ব্যক্তি পর্যায়ের দাতাদের আর্থিক সহায়তায় প্রথম এ আন্তঃবিভাগ চালু করতে যাচ্ছি। খুলনার ডায়াবেটিক রোগীদের সেবায় এ আন্তঃবিভাগ অনেক বড় কার্যকরী ভূমিকা রাখবে বলে আমি মনে করি।

১ লা জানুয়ারি শনিবার দুপুর সাড়ে ১২টায় উদ্বোধনী অনুষ্ঠানে উদ্বোধক হিসেবে উপস্থিত থাকবেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভ্রাতুষ্পুত্র ও খুলনা-২ আসনের সংসদ সদস্য সেখ সালাহউদ্দিন জুয়েল। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন খুলনা সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ¦ তালুকদার আব্দুল খালেক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন খুলনা জেলা পরিষদের চেয়ারম্যান শেখ হারুনুর রশীদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন খুলনা-২ আসনের সাবেক সংসদ সদস্য ও খুলনা ডায়াবেটিক সমিতির আহ্বায়ক আলহাজ¦ মিজানুর রহমান মিজান।