একদিনে সবথেকে বেশি মৃত্যু, ৮০০০ ছুঁল পাকিস্তানে

প্রকাশঃ ২০২০-০৪-২০ - ০৩:০৯

আর্ন্তজাতিকঃ করোনা ভাইরাস আতঙ্কে কাঁপছে পাকিস্তানও। ইতিমধ্যে সে দেশে ক্রমেই বেড়ে চলছে আক্রান্তের সংখ্যা। পাশাপাশি জামাতিদের কারণে সে দেশেও সংক্রমণ ছড়িয়ে পড়ার আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা।

তারই মাঝে নতুন করে ৫১৪ জনের শরীরে সংক্রমণ পাওয়ার পরে পাকিস্তানে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৮৩১০-এ। এছাড়া মারা গিয়েছেন ১৬৮ জন। গত ২৪ ঘণ্টায় মৃতের সংখ্যা রেকর্ড সেদেশে। সে দেশের স্বাস্থ্য মন্ত্রকের তরফে জানা গিয়েছে নতুন করে আক্রান্ত যারা হয়েছেন তারা বেশীরভাগ পঞ্জাব এবং সিন্ধ প্রদেশ এলাকার।

পাকিস্তানে বেশীরভাগ আক্রান্ত হয়েছেন সিন্ধ প্রদেশের। এছাড়া রাজধানী ইসলামাবাদ সহ খাইবার পাখতুনখোয়া সহ গিলগিট বালিতিস্তান এলাকার অনেকে আক্রান্ত হয়েছেন। এছাড়াও পাক অধিকৃত কাশ্মীরে ৪৮ জন আক্রান্ত হয়েছেন। সম্প্রতিক তথ্য অনুসারে এখনও পর্যন্ত পাকিস্তানে ৯৮৫২২ জনের শারীরিক পরীক্ষা করা হয়েছে। যার মধ্যে গত ২৪ ঘণ্টার মধ্যে হয়েছে ৭৮৪৭ জনের।

এছাড়াও ১৮৬৮ জনের সুস্থ হওয়াতে কিছুটা হলেও স্বস্তিতে সে দেশের প্রশাসন। এছাড়াও বিপর্যয় মোকাবিলা বাহিনীর প্রধান লেফটেন্যান্ট জেনারেল মহম্মদ আফজল জানিয়েছেন ইতিমধ্যে ১ লক্ষ টেস্টিং কিট বিভিন্ন স্বাস্থ্য কেন্দ্রে সরবরাহ করা হয়েছে। যার জেরে শারীরিক পরীক্ষার হার আরও বাড়বে। তিনি আরও জানিয়েছেন গোটা দেশ জুড়ে ৫০ টি ল্যাবরেটরি নিয়মিত ৬০০০ করে টেস্ট করে চলেছেন।

এছাড়া পরীক্ষার হার বৃদ্ধি করতে ৩৩৩ টি ওষুধ কোম্পানিকে আরও স্যানিটাইজার তৈরির নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়াও রেলমন্ত্রী শেখ রাসিদ আহমেদ জানিয়েছেন বালুচিস্তানে আলাদা করে রেলের তরফে ৩০ টি কোঁচ নিয়ে কোয়ারেন্তাইন ট্রেন তৈরি করা হয়েছে। যাতে চিকিৎসার ক্ষেত্রে সুবিধা হয়। এছাড়াও বিদেশে আটকে থাকা প্রায় ৪০ হাজার পাকিস্তানিদের ফিরিয়ে আনার জন্য বিদেশি এয়ারলাইনের সঙ্গে পাকিস্তান সরকারের কথাবার্তা চলছে বলেও জানা গিয়েছে। ইতিমধ্যে বিশ্বজুড়ে এই ভাইরাসের আক্রমনে মারা গিয়েছেন কয়েক লক্ষ মানুষ। থমকে গিয়েছে প্রথম বিশ্বের একাধিক দেশ।