করোনা উপসর্গ নিয়ে মোংলা বন্দরে ক্যাপ্টেনসহ ৬ চীনা নাবিক আইসোলেশনে

প্রকাশঃ ২০২০-০৪-২৭ - ১৯:৫৯

মোংলা (বাগেরহাট) প্রতিনিধি : মোংলা বন্দরে আগত একটি বিদেশী জাহাজের ক্যাপ্টেনসহ ৬ চীনা নাবিকের শরীরে করোনা উপসর্গ পরিলক্ষিত হওয়ায় তাদেরকে আইসোলেশনে রাখা হয়েছে। একই সাথে বন্ধ রাখা হয়েছে ওই জাহাজের পণ্য খালাসের কাজও। জাহাজটিতে মোট ২০ জন নাবিক রয়েছেন।
স্বাস্থ্য অধিদপ্তরের মোংলা পোর্ট হেলথ অফিসার ডাঃ সুফিয়া খাতুন জানান, বিদেশী ওই ৬ জন নাবিকের শরীরে স্বাভাবিকের চাইতে জ্বরের মাত্রা বেশি পাওয়ায় তাদেরকে আইসোলেশনে রাখা হয়েছে। করোনা উপসর্গ পরিলক্ষিতদের কারো কারো শরীরে ৯৯, ১০০ এবং ১০১ তাপমাত্রা রয়েছে। তাদের চিকিৎসক টিমের পুরোপুরি রিপোর্ট না পাওয়া পর্যন্ত জাহাজটিতে পণ্য খালাসের অনুমতি দেওয়া যাচ্ছেনা বলেও জানান তিনি।
মোংলা বন্দর কর্তৃপক্ষের হারবার মাষ্টার কমান্ডার শেখ ফখর উদ্দিন ও ওই জাহাজটির স্থানীয় শিপিং এজেন্ট মের্সাস সুলতান শিপিং এর ব্যবস্থাপক মাহমুদুল হক রাজু জানান, ২৪ হাজার মেঃ টন কয়লা নিয়ে ইন্দোনেশিয়া থেকে আসা ‘মের্সাস চ্যাং হ্যাং জিং হাই’ জাহাজটি রবিবার (২৭ এপ্রিল) দুপুর সোয়া ৩ টায় মোংলা বন্দরের হাড়বাড়িয়ায় আসে। বন্দরের হাড়বাড়িয়ার ৭ নম্বর মুরিং বয়ায় জাহাজটি অবস্থান নেয়। এরপরই স্বাস্থ্য বিভাগের চিকিৎসকদের পরীক্ষায় তাদের শরীরে জ্বরের মাত্রা বেশি পাওয়ায় করোনা সন্দেহ এবং করোনা উপসর্গ পরিলক্ষিত হওয়ায় তাদেরকে আইসোলেশনে রাখা হয়।
এ অবস্থায় জাহাজটিতে পণ্য খালাস না করতে শ্রমিক গ্যাং বুকিং দিতে নিষেধ করা হয় বলে জানান মের্সাস সুলতান শিপিং এর ব্যবস্থাপক মাহমুদুল হক রাজু। তিনি বলেন, স্বাস্থ্য বিভাগের চিকিৎসকদের রিপোর্ট পাওয়ার পরই জাহাজে পণ্য খালাসের সিদ্ধান্ত হবে।
গত ১ এপ্রিল ‘মের্সাস চ্যাং হ্যাং জিং হাই’ জাহাজটি চট্রগ্রাম বন্দরে এসে ৩০ হাজার মেঃ টন কয়লা খালাস করে বলে জানা গেছে।