করোনা নিয়ে চীনের স্বচ্ছতা: বাড়ছে আন্তর্জাতিক চাপ

প্রকাশঃ ২০২০-০৪-১৯ - ১৮:৩২
আন্তর্জাতিক : করোনাভাইরাসের প্রাদুর্ভাব নিয়ে ক্রমেই চীনের ওপর আন্তর্জাতিক চাপ বাড়ছে। এবার বিষয়টি নিয়ে যুক্তরাষ্ট্র তদন্ত করছে, এমন সংবাদ প্রকাশের দুইদিন পর এবার আন্তর্জাতিক তদন্ত দাবি করেছে অস্ট্রেলিয়া। দেশটি বলছে করোনাভাইরাসের উৎপত্তি কোথায় এবং এটি কিভাবে ছড়ালো এর স্বাধীন তদন্ত হওয়া প্রয়োজন।

আজ রবিবার অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী ম্যারিস পিয়েনে বলেন, “করোনাভাইরাস নিয়ে চীনের স্বচ্ছতার কতটুকু রয়েছে সেটা এখন বড় প্রশ্ন হয়ে দাঁড়িয়েছে। এর প্রাদুর্ভাব কিভাবে ঘটলো এবং কিভাবে বিশ্বে ছড়ালো- এর স্বাধীন তদন্ত হওয়া প্রয়োজন।” খবর ডেইলি মেইলের।

এদিকে, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অভিযোগ করেছেন, ভাইরাসের সূত্রপাত নিয়ে চীন লুকোচুরি খেলছে। তাই তাদের বিষয়টি স্পষ্ট করতে হবে। এ নিয়ে তদন্ত হচ্ছে জানিয়ে তিনি হুমকি দিয়ে বলেন, যদি করোনাভাইরাস চীনের উহান ইনস্টিটিউট অব ভাইরোলোজি ল্যাব থেকে শুরু হয় তবে চীনকে কঠিন পরিণতি ভোগ করতে হবে।

করোনাভাইরাসে আতঙ্ক সামলে স্বাভাবিক হচ্ছে চীন আর এখনো ধুকছে গোটা বিশ্ব। করোনার ছোবলে মৃত্যুপুরীতে পরিণত হয়েছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইতালি, স্পেন, ফ্রান্সসহ নানান দেশ। অভিযোগ রয়েছে, চীনের উহানের ল্যাব থেকেই করোনাভাইরাসের সংক্রমণ প্রথম শুরু হয়। যদিও শুরু থেকেই চীন বলে আসছে, করোনাভাইরাস প্রকৃতির পরিবর্তনের ফসল। আর উহানের এক বন্য প্রাণীর বাজার এর উৎপত্তি।

বিশ্বে করোনাভাইরাসে মৃত্যুর মিছিল দীর্ঘ থেকে দীর্ঘতর হচ্ছে। এরইমধ্যে মৃতের সংখ্যা ছাড়িয়ে গেছে এক লক্ষ ষাট হাজার। গত ২৪ ঘন্টায় বিশ্বে ৬,৫০৫ জনের মৃত্যু হয়েছে। করোনাভাইরাস সংক্রমণে বিশ্বে এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন ২৩ লক্ষের বেশি মানুষ। এরমধ্যে ৫৫ হাজারের বেশি রয়েছেন আশঙ্কাজনক অবস্থায়।

যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘন্টায় বুধবার (১৫ই এপ্রিল) মৃত্যু হয় ১,৮৬৭ জনের। এ পর্যন্ত দেশটিতে করোনায় মৃত্যু হয়েছে মোট ৩৯,০১৪ জনের। আর, সেখানে এ পর্যন্ত আক্রান্ত রোগীর সংখ্যা ৭ লক্ষ ৩৮ হাজার ৭৯২ জন। তবে, সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৬৮ হাজার ২৬৯ জন ব্যক্তি। গত ২৪ ঘন্টায় দেশটিতে আক্রান্ত হয়েছেন ২৯ হাজার ৫৭ জন।

এদিকে, স্পেনে এ পর্যন্ত করোনায় মৃত্যু হয়েছে ২০,৬৩৯ জনের। আর, গত ২৪ ঘন্টায় দেশটিতে মৃত্যু হয়েছে ৬৩৭ জনের। সেখানে এ পর্যন্ত আক্রান্ত রোগীর সংখ্যা ১ লক্ষ ৯৪ হাজার ৪১৬ জন। মোট সুস্থ হয়েছেন ৭৪ হাজার ৭৯৭ জন। গত ২৪ ঘন্টায় আক্রান্ত হয়েছেন ৩ হাজার ৫৭৭ জন।

তাছাড়া, যুক্তরাজ্যে গত ২৪ ঘন্টায় মারা গেছেন ৮৮৮ জন করোনা আক্রান্ত ব্যক্তি আর নতুন করে আক্রান্ত হয়েছেন ৫,৫২৫ জন। এ পর্যন্ত দেশটিতে করোনায় ১৫,৪৬৪ জনের মৃত্যু হয়েছে।