খুবির আইকিউএসির প্রশিক্ষণ কক্ষের উদ্বোধন

প্রকাশঃ ২০২৩-০২-১৪ - ১৪:৩০

বিজ্ঞপ্তি : খুলনা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল (আইকিউএসি) এর আধুনিক সুবিধাসম্বলিত প্রশিক্ষণ কক্ষের উদ্বোধন করা হয়েছে। সোমবার বেলা ১২টায় বিশ্ববিদ্যালয়ের শহিদ সৈয়দ নজরুল ইসলাম ভবনে দ্বিতীয় তলায় নামফলক উন্মোচন ও ফিতা কেটে এ প্রশিক্ষণ কক্ষের উদ্বোধন করেন উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন। পরে তিনি কক্ষটি ঘুরে দেখেন এবং প্রশিক্ষণের জন্য উপযোগী করে ইন্টেরিয়র ডেকোরেশনসহ সৃষ্ট সুবিধাদি দেখে সন্তোষ প্রকাশ করেন। এখন থেকে এই প্রশিক্ষণ কক্ষে বিভিন্ন বিষয়ে নিয়মিতভাবে প্রশিক্ষণের আয়োজন করা যাবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। এছাড়া এর মাধ্যমে আইকিউএসির প্রশিক্ষণ আয়োজনের সক্ষমতা বাড়বে বলেও উল্লেখ করেন। এই প্রশিক্ষণ কক্ষটি তৈরিতে ব্যয় হবে প্রায় ২০ লাখ টাকা। ইতোমধ্যে প্রায় ১৫ লাখ টাকা ব্যয় করা হয়েছে। আরও কিছু কাজ শেষ হলে প্রশিক্ষণ কক্ষটির পূর্ণাঙ্গতা পাবে। এই কক্ষে ৪০ জন প্রশিক্ষণার্থীর সুবিধা উপযোগী রয়েছে।

পরে দুপুর ২টায় আইকিউএসির নতুন উদ্বোধনকৃত প্রশিক্ষণ কক্ষে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ডিসিপ্লিনের স্নাতক/স্নাতক (সম্মান) প্রথম বর্ষ প্রথম টার্মের কোর্স শিক্ষকবৃন্দের অংশগ্রহণে ‘কোর্স আউটলাইন’ এবং ‘কোর্স ফাইল’ আন্ডার ওবিই ফ্রেমওয়ার্ক শীর্ষক প্রশিক্ষণ সিরিজ শুরু হয়। প্রশিক্ষণে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন। সভাপতিত্ব করেন আইকিউএসির পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ জিয়াউল হায়দার। প্রশিক্ষণের প্রথম দিনে ডিভেলপমেন্ট স্টাডিজ, অর্থনীতি, গণযোগাযোগ ও সাংবাদিকতা এবং সমাজবিজ্ঞান ডিসিপ্লিনের কোর্স শিক্ষকবৃন্দ অংশগ্রহণ করেন।

এর আগে বেলা ১১টায় খুলনা বিশ্ববিদ্যালয়ের কোয়ালিটি অ্যাসুরেন্স সেল (কিউএসি) এর ১১তম সভা শহিদ তাজউদ্দীন আহমেদ ভবনের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন কমিটির সভাপতি উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন। তিনি কিউএসি কমিটির বিভিন্ন কার্যক্রমের অগ্রগতি সম্পর্কে অবহিত হন এবং বেশ কিছু দিকনির্দেশনা দেন। উপাচার্য বিশ্ববিদ্যালয়ের সকল স্তরে দক্ষতা অর্জনে প্রশিক্ষণের ওপর গুরুত্বারোপ করেন। এছাড়া তিনি চলতি অর্থবছরে এ পর্যন্ত আইকিউএসি আয়োজিত বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ সুষ্ঠুভাবে সম্পন্ন হওয়ায় সংশ্লিষ্ট সেলের পরিচালক, অতিরিক্ত পরিচালকসহ সকলকে ধন্যবাদ জানান। সভায় ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল (আইকিউএসি) এর আগামী অর্থবছরের গৃহীত প্রশিক্ষণ কর্মসূচি এবং বাজেটসহ অন্যান্য বিষয় নিয়েও বিস্তারিত আলোচনা করা হয়।

সভায় আইকিউএসির পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ জিয়াউল হায়দার জানান, ২০২২ সালের ২৩ জুন থেকে ২০২৩ এর ৯ ফেব্রুয়ারি পর্যন্ত আইকিউএসি ১৭টি প্রশিক্ষণ আয়োজন করে, যা ২৯ কর্মদিবসে সম্পন্ন হয়। এতে অংশগ্রহণকারীর সংখ্যা ছিলো ২০৩৮ জন। এছাড়া বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ক্ষেত্রে গুণগত মান অর্জনে কিছু পরিকল্পনার কথাও উল্লেখ করা হয়।

সভায় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. মোসাম্মাৎ হোসনে আরা, কমিটির সদস্য ডিনবৃন্দ, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এবং অন্যান্য ক্যাটাগরির সদস্যবৃন্দ ছাড়াও অনলাইনে ইসলামী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও কমিটির বহিস্থ সদস্য ড. মো: হারুন-উর-রশিদ আসকারী সংযুক্ত ছিলেন। সভা সঞ্চালনা করেন কিউএসির সদস্য-সচিব সহযোগী অধ্যাপক মো: মোস্তাফিজুর রহমান।