খুলনায় প্রতিবন্ধী সহায়ক ট্রাফিক ব্যবস্থা চালুর দাবি

প্রকাশঃ ২০২৩-০৪-০১ - ১১:০৭

বিজ্ঞপ্তি : নগরীতে প্রতিবন্ধী সহায়ক ট্রাফিক ব্যবস্থা চালুর দাবিতে নিরাপদ সড়ক চাই(নিসচা) ও গ্রাসরুটস্ অর্গানাজেশন ফর টেকনোলজীক্যাল ইনিশিয়েটিভ (গতি)’র উদ্যোগে এক আলোচনা সভা নগরীর ফিউচার ফ্লো আইটি ট্রেনিং সেন্টারে শুক্রবার বিকাল সাড়ে ৪টায় নিরাপদ সড়ক চাই (নিসচা)’র কেন্দ্রীয় কার্যকারী সদস্য ও নগর শাখার সভাপতি এস এম ইকবাল হোসেন বিপ্লবের সভাপতিত্বে অনুষ্ঠিত হয় অনুষ্ঠিত হয়।

গতির সমন্বয়কারী মো: রেজায়ান আশরাফের সঞ্চালনায় বক্তব্য রাখেন নিসচা নেতা খান হাফিজুর রহমান, মহানগর সাধারন সম্পাদক মাহবুবুর রহমান মুন্না, মো: রুহুল আমীন তালুকদার সোহাগ, শিক্ষিকা শামীমা নাসরিন লিপি, মো: আসলাম হোসেন, সাংবাদিক মো: সাইফুল ইসলাম, প্রতিবন্ধীদের মধ্যে মো: আরিফুল ইসলাম, রওশনয়ারা চৌধুরী, ইয়াসমিন নাহার, মো: জোবায়ের হোসেন, মো: ইমতিয়াজ, মো: সাদ্দাম হোসেন, শুভ প্রমুখ।

আলোচনা সভায় বক্তারা জানান, শিক্ষা, কর্মসংস্থানসহ সকল প্রকার উন্নয়ন কর্মকান্ডে প্রতিবন্ধী ব্যক্তিরা অংশগ্রহন করতে পারেনা কেবল মাত্র যাতায়াত ব্যবস্থা তাদের অনুকূলে নয় বলে। শারীরিক প্রতিবন্ধকতার কারণে অনেক প্রতিবন্ধী ব্যক্তিই শিক্ষাগ্রহণ করতে গিয়ে বিপাকে পড়ে যায়। রাস্তায় চলাচলের ক্ষেত্রে ভোগান্তির শিকার হয় প্রতিবন্ধী ব্যক্তিরা। দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তি ও শারীরিক প্রতিবন্ধী ব্যক্তি বিশেষ করে যারা হুইলচেয়ার ও অন্যান্য সহায়ক উপকরণ ব্যবহার করে চলাচল করে তাদের ভোগান্তি আরও চরমে। এই সব প্রতিবন্ধী ব্যক্তির কথা আমরা কখনও ভাবি না। তাদের জন্য নেই কোন যাতায়াতের সু-ব্যবস্থা।