গাইবান্ধায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত

প্রকাশঃ ২০২১-০৩-২৬ - ২০:৫৭

আশরাফুল ইসলাম, গাইবান্ধা : স্বাধীনতার সুবর্ণজয়ন্তি ৫০ বছর পূর্তিতে যথাযথ মর্যাদায় গাইবান্ধায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস ২০২১ পালিত হয়েছে। ২৬ মার্চ শুক্রবার সূর্যোদ্বয়ের সাথে সাথে তোপধ্বনির মধ্য দিয়ে দিবসের কর্মসূচি শুরু হয়। জেলা প্রশাসনের আয়োজনে দিবসটি পালনে গৃহিত কর্মসূচীর শুরুতে বঙ্গবন্ধু স্মৃতি ও মুক্তিযুদ্ধ স্মৃতিস্মৃম্ভে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন গাইবান্ধা জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আবু বকর সিদ্দিকের নেতৃত্বে জেলা আওয়ামীলীগ ও অঙ্গসহযোগী সংগঠনের জেলা, উপজেলা,পৌর শাখার নেতৃবৃন্দ। দিবসটি উপলক্ষে এর আগে দলীয় ও জাতীয় পতাকা উত্তোলন করা হয়। এছাড়াও দিনব্যাপী দিবসটি পালনে নানা কর্মসূচী পালন করছেন স্বাধীনতার স্বপক্ষে মূল রাজনৈতিকদলটি। এর আগে একই সময় সূর্যদ্বয়ের সাথে সাথে স্বাধীনতার বিজয়স্তম্ভে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন,জেলা ও উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ কমান্ড, গাইবান্ধা পৌরসভা, সাংবাদিক সংগঠন গুলো সহ বিভিন্ন রাজনৈতিক-সামাজিক, সাংস্কৃতিক সংগঠন পুস্পস্তবক অর্পণ করেন। এরপর করোনা কালিন সময়ে কেন্দ্রীয় নির্দেশনা অনুযায়ি সংক্ষিপ্ত আকারে গাইবান্ধা শাহ আব্দুল হামিদ স্টেডিয়ামে জাতীয় পতাকা উত্তোলন, কুচকাওয়াজ ও শারীরিক কসরত প্রর্দশন করা হবে। এছাড়া মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা, মুক্তিযুদ্ধে শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে মসজিদে বিশেষ মোনাজাত এবং মন্দির, গীর্জা ও অন্যান্য ধর্মীয় উপাসনালয়ে বিশেষ প্রার্থনা, হাসপাতাল, জেলখানা ও শিশু পরিবারে উন্নতমানের খাবার পরিবেশন, প্রীতি ফুটবল, মহিলাদের ক্রীড়া প্রতিযোগিতা, মুক্তিযুদ্ধ বিষয়ক প্রামান্য চলচ্চিত্র প্রদর্শন এবং সন্ধ্যায় স্বাধীনতা প্রাঙ্গণে ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ঐতিহাসিক ৭ মার্চে ভাষণের তাৎপর্য এবং স্বাধীনতার সূর্বণজয়ন্তি ৫০ বছর পূর্তিতে দেশের উন্নয়ন অগ্রগতি’ বিষয়ে আলোচনা, পুরস্কার বিতরণী ও সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হবে।
অপর দিকে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তি ৫০ বছর পূর্তিতে গাইবান্ধা জেলার পলাশবাড়ী উপজেলায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস ২০২১ উপলক্ষে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট পলাশবাড়ী উপজেলা শাখার উদ্যোগে মুক্তিযুদ্ধের মহান শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে কেন্দ্রীয় শহীদ মিনার ও মুক্তিযুদ্ধ স্মৃতিস্তম্ভে বিন¤্র শ্রদ্ধা নিবেদন করা হয়। উপজেলা প্রশাসনের আয়োজনে আজ শুক্রবার সকালে সূর্যদ্বয়ের সাথে সাথে তোপধব্বনির মধ্য দিয়ে শুরু হওয়া কর্মসূচীতে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট পলাশবাড়ী উপজেলা শাখার সভাপতি আশরাফুল ইসলাম তিতাস ও সাধারণ সম্পাদক আশরাফুল ইসলামের নেতৃত্বে মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে শহীদের শ্রদ্ধাভরে স্মরণ করার এসময় বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট পলাশবাড়ী উপজেলা শাখার সাংগঠনিক সম্পাদক ও প্রেসক্লাব সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম রতন,তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক আশরাফুজ্জামান সরকার,প্রচার ও প্রকাশনা সম্পাদক বিদুষ রায়,মহিলা ও শিশু বিষয়ক সম্পাদক সাবিনা ইয়াসমিন তিথি,সদস্য ফজলার রহমান,মাসুদ রানাসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন। শেষে কেন্দ্রীয় মসজিদের পেশ ইমাম আলহাজ্ব মোস্তাফিজুর রহমান রাজার পরিচালনায় দোয়ায় অংশ নেন বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের নেতৃবৃন্দ। এদিকে দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালনের লক্ষেস্থানীয় জাতীয় সংসদ সদস্যের পক্ষে দলীয় নেতৃবৃন্দ, বাংলাদেশ আওয়ামীলীগ উপজেলা শাখার সভাপতি সম্পাদকের নেতৃত্বে নেতৃবৃন্দ,উপজেলা নির্বাহী অফিসারের নেতৃত্বে উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ চেয়ারম্যানের নেতৃত্বে উপজেলা পরিষদ,পৌর মেয়র গোলাম সরোয়ার প্রধান বিপ্লবের নেতৃত্বে পৌর প্যানেল মেয়র, কাউন্সিলর,সংরক্ষিত কাউন্সিলরগণ, রবিউল হোসেন পাতা ও সিরাজুল ইসলাম রতনের নেতৃত্বে পলাশবাড়ী প্রেসক্লাব নেতৃবৃন্দ, রাসলে মাহমুদ তাপস ও তুষার সরকার বাবু নেতৃত্বে যুবলীগ,আবুল কালাম আজাদ সাবু ও মাহমুদুজ্জামান প্রান্তের নেতৃত্বে জাতীয় শ্রমিকলীগ,মোহাব্বতজান চৌধুরী ও আমিনুল ইসলাম পাপুলের নেতৃত্বে কৃষকলীগ,সাবিনা ইয়াসমিন ঝনু ও উম্মে হানির নেতৃত্বে মহিলা আওয়ামীলীগ,আকতারুজ্জামান টিটু ও সাকলাইন মাহমুদ সজীবের নেতৃত্বে তাতাীলীগ, মিকাত হাসান মিল্লাত ও সাধারণ সম্পাদক মামুনার রশিদ সুমনের নেতৃত্বে ছাত্রলীগ, এছাড়াও বিভিন্ন সামাজিক ,রাজনৈতিক,পেশাজীবি সংগঠনের পাশাপাশি সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও কর্মচারিরা পৃথক পৃথক ভাবে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। দিবসটি উপলক্ষে জেলার সকল উপজেলায় উপজেলা প্রশাসনের আয়োজনে দিনব্যাপী নানা কর্মসূচী চলমান রয়েছে।

উল্লেখ্য, পূর্ব ঘোষণা অনুযায়ি দিবসটিতে পলাশবাড়ী উপজেলা প্রশাসনের আয়োজনে স্থানীয় উপজেলা শিল্পকলা একাডেমীর অংশ গ্রহনে সকল সাংস্কৃতিক কর্মসূচী বয়কট করে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট পলাশবাড়ী উপজেলা শাখা।