চৌগাছার ‘অবৈধ পশুহাট’ আবারও উচ্ছেদ

প্রকাশঃ ২০১৮-০৩-১৮ - ২০:১২

যশোর: অবৈধ ভাবে পশুহাট পরিচালনার অভিযোগে যশোরের চৌগাছায় ‘অবৈধ পশুহাট’ আবারও উচ্ছেদ করা হয়েছে। রোববার সকালে চৌগাছা উপজেলা নির্বাহী অফিসার ইবাদত হোসেন ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আনোয়ার হোসেন পাটোয়ারির নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত অভিযান চালিয়ে পৌর এলাকার ঋষিপাড়ায় অবৈধ পশুহাট উচ্ছেদ করা হয়।  এদিকে দফায় দফায় ভ্রাম্যমাণ আদালত অবৈধ পশুহাট উচ্ছেদ করলেও তোয়াক্কা করছে না পৌরকর্তৃপক্ষ।

জানা যায়, গত ৫ ফেব্রুয়ারী বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি জাফর আহমদের হাইকোর্ট বেঞ্চ রিটটি ডিসচার্জ ঘোষণা করেন। ফলে চৌগাছার ঋৃষিপাড়া পশু হাটটি অবৈধ ঘোষিত হয়। রায়ের দিনই আইন, বিচার ও সংসদ মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের (রিট-১) শাখার সিনিয়র সহকারি সচিব মো. মোস্তাফিজুর রহমান ১৩৮৫০/১৭ নম্বর রিটের ফলাফল স্থানীয় সরকার মন্ত্রণালয়, বিভাগীয় কমিশনার খুলনা, যশোরের জেলা প্রশাসক, চৌগাছা উপজেলা নির্বাহী অফিসার এবং যশোরের পুলিশ সুপারকে অবহিত করেছেন।

৬ ফেব্রুয়ারী চৌগাছা পৌরসভা ১৪২৫ বাংলা সনের জন্য পৌরহাটের দরপত্র আহবান করে। যা ৭ ফেব্রুয়ারী দৈনিক ভোরের কাগজ ও ৮ ফেব্রুয়ারী স্থানীয় দৈনিক গ্রামের কাগজ পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। সেখানে চৌগাছা পশু হাট, চৌগাছা সাধারণ হাট, পুরাতন ভ্যান/রিক্সা/সাইকেল হাট ও লোড আনলোড পার্কিং ফিস আদায়ের দরপত্র আহব্বান করা হয়। গত ২১ ফেব্রুয়ারী স্থানীয় দৈনিক গ্রামের কাগজ পত্রিকায় ‘চৌগাছা পশু হাটটির বসার জায়গা নিয়ে জটিলতা থাকায় অনিবার্য কারণবশত পশু হাটের কার্যক্রম আপাতত স্থগিত করা হলো’ বিজ্ঞপ্তি দিয়ে পশুহাটের দরপত্র কার্যক্রম স্থগিত করে পৌর কর্তৃপক্ষ। তবে ১৪২৫ সনের ইজারা সংক্রান্ত কাজ স্থগিত করা হলেও প্রতি রোব ও বুধবার ঋষিপাড়ায় হাট বসানো অব্যাহত রাখা হয়। গত ২৫ ফেব্রুয়ারি অবৈধ হাটটির বিরুদ্ধে ব্যবস্থা নিতে খুলনা বিভাগীয় কমিশনারের কার্যালয় থেকে চৌগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তাকে পত্র দেয়া হয়।

সর্বশেষ রোববার সকাল দশটার দিকে চৌগাছা উপজেলা নির্বাহী অফিসার ইবাদত হোসেন ও যশোর জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিষ্ট্রেট আনোয়ার হোসেন পাটোয়ারী মোবাইল কোর্ট বসিয়ে আইনশৃঙ্খলা বাহিনীর সহায়তায় হাট উচ্ছেদ করেন।

চৌগাছা উপজেলা নির্বাহী অফিসার ইবাদত হোসেন বলেন, জেলা প্রশাসকের নির্দেশে  ভ্রাম্যমাণ আদালত ঋষিপাড়ার অবৈধ পশুহাট উচ্ছেদ করেছে।

তবে চৌগাছা পৌরসভার প্যানেল মেয়র শাহিনুর রহমান বলেন, পশুহাটের বৈধ কাগজপত্র আছে। তবে রোববার ও বুধবার হাট বসানোর অনুমতি নেই। এজন্য ভ্রাম্যমাণ আদালত উচ্ছেদ করেছে।