টানা তৃতীয়বারের মতো চীনের প্রেসিডেন্ট শি জিনপিং

প্রকাশঃ ২০২৩-০৩-১১ - ১২:২৭

আন্তর্জাতিক ডেস্ক : আবারও চীনের প্রেসিডেন্ট নির্বাচিত হলেন শি জিনপিং। আজ শুক্রবার (১০ মার্চ) চীনের পার্লামেন্ট ন্যাশনাল পিপলস কংগ্রেসের (এনপিসি) ভোটাভুটিতে সর্বসম্মতভাবে শি’কে টানা তৃতীবারের মতো প্রেসিডেন্ট নির্বাচিত করা হয়। প্রায় তিনহাজার সদস্যের এনপিসিতে ২ হাজার ৯৫২ জন ভোটে অংশ নেন।  এদের প্রত্যেকেই তাকে ভোট দেন।

এসময় দাঁড়িয়ে তাকে অভিবাদনও জানান সহকর্মীরা। এর মধ্য দিয়ে চীনের ইতিহাসে সবচে বেশি সময় ধরে শাসন করা প্রেসিডন্ট হলেন ৬৯ বছর বয়সী এই নেতা। চীনের প্রেসিডেন্ট পদ লাভ একটি আনুষ্ঠানিকতা মাত্র। মূল ক্ষমতা এবং শক্তি থাকে দেশটির ক্ষমতাসীন দল চাইনিজ কমিউনিস্ট পার্টি (সিসিপি) এবং সামরিক বাহিনী প্রধানের হাতে। ক্ষমতাসীন দল চাইনিজ কমিউনিস্ট পার্টি (সিসিপি) এবং সামরিক বাহিনী প্রধানের হাতে। গত অক্টোবরে সিসিপির সাধারণ সম্পাদক এবং সামরিক বাহিনীর সুপ্রিম কমান্ডার পুননির্বাচিত হন  জিনপিং।

২০১২ সালে প্রথম সিসিপির সাধারণ সম্পাদক এবং এর পরের বছরই প্রথম প্রেসিডেন্ট নির্বাচিত হন তিনি। আর এই ১০ বছরেই দেশের সবচে ক্ষমতা ও প্রভাবশালী শাসক হিসেবে প্রতিষ্ঠিত করলেন নিজেকে। একাধারে দুই মেয়াদের বেশি কেউ প্রেসিডেন্ট নির্বাচিত হতে পারবে না এমনই বিধান ছিল বিশ্বের সর্বোচ্চ জনসংখ্যার এই দেশটিতে। এই নিয়মেই ক্ষমতা ছাড়তে হয় সাবেক প্রেসিডেন্ট হু জিনতাও ও জিয়াং জেমিনকে। দু’জনই টানা দু’মেয়াদে রাষ্ট্রক্ষমতায় বসলেও মেয়াদ সীমা থাকায় তৃতীয় মেয়াদে নির্বাচিত হতে পারেনি কেউই। ছেড়ে দিতে হয় ক্ষমতা। কিন্তু দায়িত্ব নিয়েই ২০১৮ সালে সেই নিয়মেও পরিবর্তন আনেন শি। আর এটিই তাকে এযাবৎকালে দেশটির ইতিহাসের একমাত্র টানা তৃতীয় মেয়াদের রাষ্ট্রনায়ক হিসেবে প্রতিষ্ঠিত করল।