ঠাকুরগাঁওয়ের রামরাই দীঘিতে অতিথি পাখির সমারহ

প্রকাশঃ ২০১৮-০১-১০ - ১৫:৩০

জয় মহন্ত অলক, ঠাকুরগাঁও : শীতের আগমনী বার্তা নিয়ে ঠাকুরগাঁও রানিশংকৈল উপজেলার রামরাই দীঘিতে ঝাঁকে ঝাঁকে এসেছে অতিথি পাখির দল। হাজার হাজার পাখির আগমনে পুরো দীঘি এলাকা পাখির রাজ্যে পরিণত হয়েছে।

সন্ধ্যা নামার সাথে সাথেই রামরাই দীঘির পাড়ে লিচুগাছে আশ্রয় নেয় অতিথি পাখিরা। ভোর হলে পুনরায় পাখিরা খাবারের সন্ধানে রামরাই দীঘিতে সাঁতার কাটে। আর এসব অতিথি পাখির মিলনমেলা দেখতে প্রতিদিন দূর-দূরান্ত থেকে রামরাই দীঘিতে ছুটে আসছেন পাখিপ্রেমীরা।

পাখি দেখতে আসা ইসরাত জাহান ইমু নামে একজন বলেন, শুনেছিলাম যে এই দীঘিতে নাকি অনেক পাখি আসে। কিন্তু ককনো দেখিনাই। এবারে প্রথম দেকলাম। আসলেই পাখিগুলো দেখতে অনেক ভালো লাগছে।

রামরাই দীঘি এলাকার বাসিন্দা রাজু আহমেদ জানান, সারাদিন অনেক মানুষ আসে এসব অতিথি পাখি দেখার জন্য। এদের কল-কাকলিতে মুখর হয়ে আছে দীঘি এলাকা। আমরা এলাকাবাসী সজাগ আছি কেউ যেন এদের শিকার করতে না পারে। এর পরেও অনেকে আসে এদের স্বীকার করতে । কিন্তু আমরা করতে দেইনা।

ঠাকুরগাঁওয়ের পাখিপ্রেমী রেজাউল হাফিজ রাহী জানান, আমাদের এখানে যে পাখি এসেছে তার নাম ছোট সরালি। পাখিরা যাতে আমাদের এখানে নির্ভয়ে থাকতে পারে সেজন্য প্রশাসনকে ব্যবস্থা গ্রহণ করতে হবে। অতিথি পাখির আগমনে এ এলাকার যেমন সৌন্দর্য বৃদ্ধি পায় তেমনি এরা প্রকৃতির ভারসাম্য রক্ষায়ও সহযোগিতা করে।

ঠাকুরগাঁও  রানীশংকৈল উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএও) খন্দকার মো: নাহিদ হাসান জানান, দিনাজপুরের রাম সাগরের মতো এখানেও একটি রামরাই দীঘি রয়েছে। যেটি আমাদের এই রানীশংকৈলের সুন্দর্য বৃদ্ধি করে। এই ছোট সরালি জাতের অতিথি পাখি আমাদের এই রামরাই দীঘিতে প্রতি শীতকালেই আসে। এদেরকে শিকার করা দ-নীয় অপরাধ। তাই সকলকে অতিথি পাখি শিকার না করার আহ্বান জানান তিনি।