নরেন্দ্র মোদি ও অমিত শাহ’র পদত্যাগ দাবি

প্রকাশঃ ২০২০-০৩-০২ - ২১:১৪

আন্তর্জাতিক : ভারতের রাজধানী দিল্লিতে সাম্প্রতিক সহিংস ঘটনায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ’র পদত্যাগ দাবি করলেন বিরোধীরা।
আজ কংগ্রেস, তৃণমূল ও আম আদমি পার্টি’র এমপি’রা সংসদ চত্বরে গান্ধী মূর্তির পাদদেশে বিক্ষোভ প্রদর্শন করেন। তাঁরা এসময় দিল্লির সহিংসতার বিষয়ে কেন্দ্রীয় সরকারের কাছে জবাব দাবি করেন।

এসময় লোকসভার বিরোধীদলনেতা ও কংগ্রেসের সিনিয়র নেতা অধীর চৌধুরী, কংগ্রেসের সাবেক সভাপতি রাহুল গান্ধী, শশী থারুরসহ অন্য নেতারা স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের ইস্তফার দাবি সম্বলিত ব্যানার প্রদর্শন করেন।

অন্যদিকে, আজ (সোমবার) সংসদের নিম্নকক্ষ লোকসভায় বিরোধী এমপিরা প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ দাবি করেন। তাঁরা এ সময় বিভিন্ন স্লোগান দেওয়াসহ পোস্টার প্রদর্শন করলে কার্যত সংসদের অধিবেশন উত্তাল হয়ে ওঠে। লোকসভার স্পিকার ওম বিড়লা এ সময় বারবার সবাইকে শান্ত হওয়ার আবেদন জানালেও বিরোধীরা তাতে কান দেননি।

সংসদের উচ্চকক্ষ রাজ্যসভাতেও কংগ্রেস, বামফ্রন্ট, তৃণমূল, সপা, বসপা ও ডিএমকে এমপি’রা দিল্লির সহিংসতা ইস্যুতে বিভিন্ন স্লোগান দিয়ে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে সোচ্চার হন। প্রবল গোলযোগের কারণে উভয়কক্ষের কাজকর্ম বেশ কয়েকবার মুলতুবি করে দিতে হয়।

আজ বিভিন্ন বিরোধী দলের এমপি’রা সংসদের উভয়কক্ষেই নোটিশ দিয়ে দিল্লিতে চার দিন ধরে চলমান সহিংসতা নিয়ে আলোচনা করার দাবি জানান। ভয়াবহ ওই সহিংসতায় এ পর্যন্ত ৪৬ জনের মৃত্যু হয়েছে।

রাজ্যসভায় বিরোধীদলীয় নেতা গোলাম নবী আজাদ কেন্দ্রীয় সরকারকে উদ্দেশ্য করে বলেন, যখন দিল্লিতে সহিংসতা হচ্ছিল, তখন কেন্দ্রীয় সরকার ঘুমিয়ে ছিল। কংগ্রেসের দাবি, সংসদে এই বিষয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বিবৃতি দিন এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে অবিলম্বে পদত্যাগ করা উচিত।

রাজ্যসভার চেয়ারম্যান এম বেঙ্কাইয়া নাইডু বলেন, এই বিষয়টি সত্যিই গুরুতর এবং আলোচনার যোগ্য। তিনি এ বিষয়ে আলোচনার জন্য সময় দেবেন। তিনি বলেন, ‘পরিস্থিতি স্বাভাবিক করা আমাদের অগ্রাধিকার। স্বাভাবিকতা যাতে ফিরে আসে তা আমাদের দেখতে হবে এবং তারপরে আমরা এটি বন্ধ করার উপায় নিয়ে আলোচনা করতে পারি।’